1. shahajahanbabu@gmail.com : admin :
লুট করা ধনরত্ন ১৫০ বছর পর ধারে ঘানাকে ফেরত দিল যুক্তরাজ্য - Pundro TV
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৬:৩৪ অপরাহ্ন



লুট করা ধনরত্ন ১৫০ বছর পর ধারে ঘানাকে ফেরত দিল যুক্তরাজ্য

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ রবিবার, ২১ এপ্রিল, ২০২৪

১৫০ বছরের বেশি সময় আগে আসান্তে সাম্রাজ্য (বর্তমান ঘানা) থেকে লুট করা স্বর্ণ-রৌপ্যের ৩২টি দামি নিদর্শন ফেরত দিয়েছে যুক্তরাজ্য। এগুলো ছয় বছরের জন্য ধার হিসেবে ফেরত দেওয়া হয়েছে। ঘানার মধ্যস্থতাকারীরা এ কথা বলেছেন। নিদর্শনগুলোর মধ্যে ১৫টি রাখা ছিল ব্রিটিশ মিউজিয়ামে। আর ১৭টি ভিক্টোরিয়া অ্যান্ড অ্যালবার্ট মিউজিয়ামে। ১৯ শতকে ব্রিটিশ ও আসান্তেদের মধ্যে সংঘাতকালে আসান্তে রাজার দরবার থেকে নিদর্শনগুলো লুট করা হয়েছিল। ঘানার কর্তৃপক্ষ বছরের পর বছর ধরে আসান্তে সাম্রাজ্য থেকে ব্রিটিশ সেনাদের লুট করা স্বর্ণ-বস্তু পুনরুদ্ধারের চেষ্টা করে আসছে। এই সাম্রাজ্যটি ‘আশান্তি’ নামেও পরিচিত। আসান্তে রাজার রজতজয়ন্তী উদ্‌যাপনে বছরব্যাপী কর্মসূচি নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে আশান্তি অঞ্চলের রাজধানী কুমাসির মানহিয়া প্রাসাদ জাদুঘরে প্রদর্শনীর আয়োজন করা হবে।

যুক্তরাজ্যের সঙ্গে ঘানার কর্তৃপক্ষের চুক্তি অনুযায়ী, এই নিদর্শনগুলো জাদুঘরের প্রদর্শনীতে রাখা হবে। এ ছাড়া আসান্তে রাজসভার প্রতীক সোনা-রুপার নানা নিদর্শন প্রদর্শনীতে স্থান পাবে। ঘানার প্রধান মধ্যস্থতাকারী আইভর অ্যাগিয়েমান-ডুয়া এই নিদর্শনগুলো ফেরত পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি গতকাল শনিবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, এগুলো ধার হিসেবে ঘানাকে দেওয়া হয়েছে।

আইভর আরও বলেন, এই মূল্যবান নিদর্শনগুলো আশান্তির জনগণের জন্য অপরিসীম সাংস্কৃতিক ও আধ্যাত্মিক তাৎপর্য ধারণ করে। এগুলো প্রাথমিকভাবে তিন বছরের একটি ধার চুক্তির অংশ হিসেবে এখানে এল। এই চুক্তি আরও তিন বছরের জন্য নবায়নযোগ্য।

যুক্তরাজ্যের ভিক্টোরিয়া অ্যান্ড অ্যালবার্ট মিউজিয়াম, সেগুলো মূলত অ্যাংলো-আসান্তে যুদ্ধের সময় কুমাসির প্রাসাদ থেকে লুট করা হয়েছিল। নিদর্শনগুলো দুটি পৃথক তিন বছর-মেয়াদি চুক্তির অধীনে ধার হিসেবে পাবে ঘানা।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST