1. shahajahanbabu@gmail.com : admin :
বড়দিনেও ইউক্রেনে যুদ্ধ থামাবে না রাশিয়া - Pundro TV
সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:৫৭ পূর্বাহ্ন



বড়দিনেও ইউক্রেনে যুদ্ধ থামাবে না রাশিয়া

অনলাইন ডেক্স:
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২

খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিনে উইক্রেনের চলমান যুদ্ধে একটি বিরতি আশা করলেও তা নাকচ করে দিয়েছে রাশিয়া। আসন্ন বড়দিন উপলক্ষ্যে ইউক্রেনে কোনো যুদ্ধবিরতির পরিকল্পনা নেই বলে নিশ্চিত করেছে রাশিয়া। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, সর্বশেষ একজন আমেরিকানসহ আরও কয়েক ডজন বন্দির মুক্তি দেওয়া হয়েছে। এতে বোঝা যায়, দুই পক্ষের মধ্যে কিছু যোগাযোগ রয়ে গেছে। তবে রাশিয়া ও ইউক্রেন বর্তমানে যুদ্ধের অবসান ঘটাতে কোনো ধরনের আলোচনায় জড়িত নয়।

মূলত বর্তমানে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণে যুদ্ধ চলছে এবং বুধবার যুদ্ধের গোলা আবারও কিয়েভে পৌঁছেছে।

এদিকে রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার না করে ইউক্রেনে ‘ন্যাটো ব্লক’কে পরাজিত করতে পারবে না বলে জানিয়েছেন দেশটির দোনেৎস্ক অঞ্চলে রুশ মিলিশিয়ার কমান্ডার আলেকজান্ডার খোদাকভস্কি।  মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে রুশ কমান্ডার এসব কথা বলেন। খবর সিএনএনের।

তিনি বলেন, মস্কোর সম্পদ সীমিত। এটি দিয়ে দীর্ঘস্থায়ী লড়াই করা সম্ভব না। তিনি আরও দাবি করেছেন, রাশিয়া এখন পুরো পশ্চিমাবিশ্বের সঙ্গে লড়াই করছে, তাই ইউক্রেন যুদ্ধের পরবর্তী বৃদ্ধি শুধু একটি হতে পারে, সেটি হচ্ছে পারমাণবিক।

খোদাকভস্কি বলেন, আমাদের কাছে প্রচলিত উপায়ে ন্যাটো ব্লককে পরাজিত করার সম্পদ নেই। তবে এর জন্য আমাদের কাছে পারমাণবিক অস্ত্র রয়েছে।

খোদাকভস্কির মন্তব্যে ক্রেমলিন প্রকাশ্যে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

গত সপ্তাহে, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন পারমাণবিক যুদ্ধের ক্রমবর্ধমান হুমকির বিষয়ে সতর্ক করেছিলেন, তবে বলেছিলেন যে তিনি রাশিয়ান পারমাণবিক অস্ত্রাগারকে উসকানির পরিবর্তে একটি প্রতিবন্ধক হিসাবে দেখেন।

রুশ হামলায় বিদ্যুৎকেন্দ্রগুলো ক্ষতিগ্রস্থ হওয়ায় ইউক্রেনের প্রায় ১ কোটি ২০ লাখ মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় দু:র্বিসহ জীবন কাটাচ্ছেন। এমতাবস্থায় দেশটির নাগরিকদের জন্য জরুরিভিত্তিতে ৫ কোটি এনার্জি বাল্ব চাইলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।খবর বিবিসির।

মঙ্গলবার প্যারিসে অনুষ্ঠিত আন্তর্জাতিক সাহায্য বিষয়ক সম্মেলনে ভিডিও কনফারেন্সে এ আহ্বান জানান জেলেনস্কি।

তিনি বলেন, রুশ হামলায় উৎপাদন কমে যাওয়ায় এলইডি এনার্জি বাল্ব ব্যবহার করে বিদ্যুৎ চাহিদা ৪০ শতাংশ কমানো সম্ভব।এতে এক গিগাওয়াট বিদ্যুৎ সাশ্রয় হবে বলেও জানান জেলেনস্কি।

এ সময় জেলেনস্কি ইউরোপীয় নেতাদেরকে হামলা বন্ধ করতে রাশিয়াকে বাধ্য করার আহ্বান জানান। তিনি বলেন, সামরিক যান এবং বুলেটপ্রুফ ভেস্টের চেয়েও ইউক্রেনে এখন বেশি প্রয়োজন জেনারেটর।

কারণ দেশটির তাপমাত্রা এখন হিমাঙ্কের নিচে। বিদ্যুৎ ছাড়া বেঁচে থাকাই দুষ্কর হয়ে গেছে। রাশিয়া বিদ্যুৎকে এখন ইউক্রেনের বিরুদ্ধে মারণাস্ত্র হিসেবে ব্যবহার করছে বলেও অভিযোগ করেন জেলেনস্কি।

ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনকে ৩ কোটি এনার্জি বাল্ব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST