1. shahajahanbabu@gmail.com : admin :
বারবার ন্যাড়া করলে কি চুল ঘন হয়? - Pundro TV
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৪১ অপরাহ্ন



বারবার ন্যাড়া করলে কি চুল ঘন হয়?

অনলাইন ডেস্ক:
  • প্রকাশিতঃ শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩

শিশুদের প্রায়ই মাথা ন্যাড়া করে দেওয়া হয় ঘন চুলের আশায়। এমনকি বড়দের মধ্যেও চুলের নানা সমস্যায় ন্যাড়া করে ফেলার প্রবণতা দেখা যায়। ভালো ও ঘন চুলের আশায় এমনটা করেন তারা। সত্যি কি বারবার ন্যাড়া করলে চুলের ঘনত্ব বাড়ে?

বিশেষজ্ঞরা বলছেন, চুল কাটলে বা বারবার ন্যাড়া করলে চুল ঘন হয়- এই ধারণাটির কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। চুল যতই কাটা হোক না কেন, চুলের ঘনত্বের কোনও পরিতবরতন আসবে না। জেনেটিক্স, পরিবেশ, বয়স এবং স্বাস্থ্যের মতো কারণগুলো দ্বারা নির্ধারিত হয় চুলের ঘনত্বের বিষয়টি।

মাথা ন্যাড়া করলে চুলের মৃত অংশটুকু চেঁছে ফেলা হয়। হেয়ার ফলিকল অর্থাৎ যা থেকে চুলটা গজায়, তা কিন্তু রয়ে যায় চামড়ার নিচেই। ফলে সেই অংশ থেকেই আবার নতুন করে চুল একই রকম চুল গজায়। তবে নতুন গজানো চুল বেশি কালো বা উজ্জ্বল দেখাতে পারে। এগুলো সূর্যের রশ্মি বা অন্যান্য রাসায়নিকের সংস্পর্শে না আসায় ন্যাড়া করার আগের চুল থেকে বেশি কালো দেখায়। তবে চুলের ঘনত্ব কিন্তু বাড়ে না মোটেই।

এই বিষয়ে বেশ কিছু গবেষণাও হয়েছে। গবেষকরা বলছেন, চুলের ঘনত্ব নির্ধারিত হয় তার জেনেটিক বৈশিষ্ট্যের দ্বারা। মাথা ন্যাড়ার মধ্য দিয়ে এই জেনেটিক বৈশিষ্ট্যের পরিবর্তন সম্ভব না। আবার পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা বলছে; মাথা ন্যাড়া করলে চুলের ঘনত্ব বাড়ে, তবে সেটি সাময়িক। চুল বাড়তে থাকলে ঘনত্ব কমতে থাকে। অতএব এই ধারণা একেবারেই ভুল যে বারবার মাথা ন্যাড়া করলে ঘন চুল হয়।

তথ্যসূত্র: হেলথলাইন

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST