1. shahajahanbabu@gmail.com : admin :
বেল দিয়ে বানাতে পারেন যে তিন খাবার - Pundro TV
বুধবার, ০১ মে ২০২৪, ০২:০৩ পূর্বাহ্ন



বেল দিয়ে বানাতে পারেন যে তিন খাবার

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ সোমবার, ২২ এপ্রিল, ২০২৪
ঈদের বন্ধে আমরা সবাই কম-বেশি গ্রামে যেয়ে থাকি। গরমের সময় গ্রামে গেলে যেসব দেশি ফল আমরা সাথে করে নিয়ে আসি তার মধ্যে অন্যতম হলো বেল। বেল আমাদের অতি পরিচিত একটি ফল। বেশিরভাগ ক্ষেত্রে আমরা এই ফলের শরবত বানিয়ে খেয়ে থাকি। বেল শরীর ঠান্ডা রাখার জন্য বিশেষভাবে পরিচিত। তাপপ্রবাহের এই সময়টায় তাই বেল খেতে পারেন। শুধু যে বেল দিয়ে শরবতই তৈরী হয় তা কিন্তু না, আরো অনেককিছু চাইলে বানাতে পারেন এই ফল দিয়ে।

১. বেল দিয়ে চাইলে মোরব্বা বানিয়ে খেতে পারেন।এজন্য প্রথমে বেলের শাঁস বের করে নিন। এরপর বিচিগুলো ফেলে দিয়ে ওই শাঁসটুকু সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে একটি পাত্রে রাখুন। এরপর এক কাপ পানি ও এক কাপ চিনির সাথে দুটি এলাচ দিয়ে ফুটিয়ে নিন। পানি বুদবুদ হয়ে এলে এরপর ফুটন্ত পানিতে বেলের সেদ্ধ শাঁসটুকু দিয়ে দিন এবং ২-৩মিনিট ফোটান। কিছুটা স্টিকি হয়ে এলে চুলা বন্ধ করে নামিয়ে নিন। তৈরী হয়ে যাবে বেলের মোরব্বা।

২. শুধু শরবতই না, বেল দিয়ে বানাতে পারেন আরো অন্যান্য পানীয়। যেমন মিল্কশেক। এটির জন্য প্রথমে একটি ব্লেন্ডারে বেল, এক কাপ দুধ, এক টেবিল চামচ চিনি, এক চা চামচ ভ্যানিলা এসেন্স, ঠান্ডা পানি ও বরফ নিন। এরপর ভালো করে মিশিয়ে নিন। এভাবে খুব সহজেই তৈরী হয়ে যাবে বেলের মিল্কশেক।

৩. তীব্র এই গরমে আইসক্রীম যেন এক স্বস্তির নাম। চাইলে বেল দিয়ে আইসক্রীমও বানিয়ে ফেলতে পারেন। এজন্য বেল চটকে এর সাথে ভালো করে চিনি ও দুধ মিশিয়ে নিন। এরপর আইসক্রীম ট্রে তে নিয়ে মিশ্রণগুলো ঢেলে এরপর ডিপ ফ্রিজে রাখুন। ৬-৭ ঘণ্টা পর বের করে নিন, দেখবেন মিশ্রণ জমাট বেঁধে আইসক্রীম তৈরী হয়ে গেছে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST