1. shahajahanbabu@gmail.com : admin :
একুশে পদক-২০২৩ প্রদান করেছেন প্রধানমন্ত্রী - Pundro TV
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:২৪ পূর্বাহ্ন



একুশে পদক-২০২৩ প্রদান করেছেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
  • প্রকাশিতঃ সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ সোমবার ১৯ জন বিশিষ্ট ব্যক্তি ও দুটি প্রতিষ্ঠানের হাতে ‘একুশে পদক ২০২৩’ তুলে দিয়েছেন। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেলা ১১টার পর বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ এ বেসামরিক পুরস্কার তুলে দেন তিনি।

১৯৫২ সালে মাতৃভাষার জন্য সর্বোচ্চ আত্মত্যাগকারী ভাষা আন্দোলনের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানাতে জাতি ২১ ফেব্রুয়ারি ‘অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করে থাকে। বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে পুরস্কারপ্রাপ্তদের দেওয়া অর্থের পরিমাণ কয়েক গুণ বাড়ানো হয়েছে। সর্বশেষ ২০২০ সালে তা বাড়িয়ে চার লাখ টাকা করা হয়েছে।

নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদান রাখায় ১২ ফেব্রুয়ারি সরকার ‘একুশে পদক-২০২৩’-এর জন্য ১৯ জন বিশিষ্ট নাগরিক ও দুটি সংস্থার নাম ঘোষণা করে। এ বছর ভাষা আন্দোলন ক্যাটাগরিতে তিনজন, মুক্তিযুদ্ধে একজন, শিল্পকলায় আটজন (অভিনয়, সংগীত, আবৃত্তি, চারু ও চিত্রকলা), রাজনীতিতে দুজন, শিক্ষায় একজন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান, সমাজসেবায় একজন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান এবং সাংবাদিকতা, গবেষণা এবং ভাষা ও সাহিত্যে একজন করে পুরস্কার পেয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST