1. shahajahanbabu@gmail.com : admin :
কিয়েভে নতুন করে ড্রোন হামলা:বেলারুশে পুতিন, যা বললেন জেলেনস্কি - Pundro TV
সোমবার, ০৬ মে ২০২৪, ১২:২৮ অপরাহ্ন



কিয়েভে নতুন করে ড্রোন হামলা:বেলারুশে পুতিন, যা বললেন জেলেনস্কি

অনলাইন ডেক্স:
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২

সামরিক প্রশাসন টেলিগ্রাম পোস্টে বলেছে, শত্রুরা রাজধানীতে হামলা চালাচ্ছে। এ মুহূর্তে কিয়েভের আকাশসীমায় নয়টি মনুষ্যবিহীন বিমান যান ভূপাতিত করা হয়েছে।প্রশাসন আরো বলছে, রুশ বাহিনী ইরানের তৈরি অস্ত্র ব্যবহার করে হামলা চালাচ্ছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে এ হামলা চালিয়ে রাজধানীকে তছনছ করা হচ্ছে।নগরীর বেসামরিক প্রশাসন রাত ১টা ৫৬ মিনিটে  প্রথম বিমান সতর্কতা জারি করে যা তিন ঘণ্টারও বেশি স্থায়ী হয়। দ্বিতীয় সাইরেন বাজানো হয় ভোর ৫টা ২৪ মিনিটে ।

রাশিয়ার অন্যতম মিত্র বেলারুশে সফর গেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  ক্রেমলিনের দাবি, বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে জরুরি বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনার জন্য সফরে গেছেন তিনি। তার এ সফর নিয়ে মুখ খুললেন জেলেনস্কি। জেলেনস্কি বলেন, ‘বেলারুশ ও রাশিয়ার সঙ্গে সীমান্ত রক্ষায় ইউক্রেনের সেনারা সদা প্রস্তুত।’ ইউক্রেনের সেনাবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে শত্রুর মোকাবিলায় জোরালো প্রস্তুতি নেওয়ার কথা জানান জেলেনস্কি। খবর রয়টার্সের।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলার পর পুতিনকে সমর্থন দিয়ে যাচ্ছে বেলারুশ। ইউক্রেনের মোকাবিলায় বেলারুশের ভূখণ্ড ব্যবহার করারও অনুমতি দিয়েছেন প্রেসিডেন্ট লুকাশেঙ্কো। তবে ইউক্রেনের বিরুদ্ধে সরাসরি যুদ্ধে নামেনি দেশটি। সেই সঙ্গে নিজ দেশের সেনাবাহিনীকেও ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ না নামানোর কথা জানান তিনি।   রাশিয়ার গণমাধ্যমে ইন্টারফ্যাক্স জানিয়েছে, কৌশলগত মহড়া চালানোর জন্য গত অক্টোবরে বেলারুশে পৌঁছায় রাশিয়ার সেনা দল। তবে কোথায় এবং কখন এ মহড়া চালানো হবে এখনো কিছু জানা যায়নি।

ইউক্রেনে রাশিয়ার সবশেষ হামলায় অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে প্রায় গোটা দেশ।  বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েন রাজধানী কিয়েভসহ খারকিভের বহু মানুষ। হামলার ২৪ ঘণ্টার মধ্যে বিদ্যুৎ লাইন ও স্থাপনা মেরামত করে কিয়েভের প্রায় ৬০ লাখ মানুষকে বিদ্যুতের আওতায় আনা হয়েছে। খবর রয়টার্সের।  ইউক্রেনের দাবি, শুক্রবার ইউক্রেনে ৭০টিরও বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। ফলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় বসতবাড়ি, হাসপাতালসহ অনেক জ্বালানি স্থাপনা। এ হামলার ফলে পানি, জ্বালানি সংকটসহ অনেক মৌলিক প্রয়োজন থেকে বঞ্চিত হন ইউক্রেনবাসী।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভিডিওবার্তায় জানিয়েছেন, ‘মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে ৬০ লাখ মানুষের বিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে। মেরামত কার্যক্রম অবিরতভাবে চলবে। ‘ গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে তথাকথিত অভিযান শুরুর পর ৯বার ইউক্রেনে বড় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। আবারও তারা হামলা চালাতে পারে। ইতোমধ্যে এমন শঙ্কা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ও সেনাপ্রধান।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST