1. shahajahanbabu@gmail.com : admin :
বেলারুশ দখলের বিষয়ে মুখ খুললেন পুতিন: বিশ্বাসঘাতকদের খুঁজে বের করার নির্দেশ - Pundro TV
সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:৫১ পূর্বাহ্ন



বেলারুশ দখলের বিষয়ে মুখ খুললেন পুতিন: বিশ্বাসঘাতকদের খুঁজে বের করার নির্দেশ

অনলাইন ডেক্স:
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২

রাশিয়ার দখলদারিত্ব নিয়ে সমালোচনার মধ্যে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, বেলারুশ দখলে তার ‘কোনো আগ্রহ নেই’। সোমবার তিনি এ মন্তব্য করেন। খবর রয়টার্সের।রুশ প্রেসিডেন্ট বলেন, ‘রাশিয়ার কোনো দেশ দখল করে নেওয়ার কোনো আগ্রহ নেই, এর কোনো মানে হয় না।’

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বছরের পর বছর ধরে বেলারুশের সঙ্গে একীভূতকরণকে আরও গভীর করার চেষ্টা করেছে ক্রেমলিন। কিন্তু দেশটির শক্তিশালী নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কো রাশিয়ার প্রধান মিত্র হওয়া সত্ত্বেও মস্কোর সঙ্গে সম্পূর্ণ একীকরণকে প্রতিরোধ করে আসছেন।মস্কোর প্রতিবেশী বেলারুশ সাশ্রয়ে তেল আমদানি এবং ঋণের জন্য রাশিয়ার ওপর অনেক বেশি নির্ভরশীল।

এদিকে ‘অভিন্ন ইতিহাস এবং আধ্যাত্মিক মূল্যবোধের মাধ্যমে একত্রিত ঘনিষ্ঠ মিত্র এবং কৌশলগত অংশীদারদের মধ্যে সম্পর্ককে স্বাগত জানিয়েছেন পুতিন’। তিনি বলেন, ‘বন্ধুত্বহীন দেশগুলোর নিষেধাজ্ঞাগুলোকে আমরা একসঙ্গে মোকাবিলা করছি এবং আমরা এটি বেশ আত্মবিশ্বাসের সঙ্গে ও কার্যকরভাবেই করি।’

রাশিয়া ও বেলারুশ ‘সব ক্ষেত্রে’ সহযোগিতা জোরদার করতে সম্মত হয়েছে বলেও রাশিয়ান প্রেসিডেন্ট মন্তব্য করেন। এর মধ্যে সামরিক খাতও অন্তর্ভুক্ত রয়েছে। এ ছাড়া দুদেশ ‘নিজেদের নিরাপত্তার জন্য যৌথ ব্যবস্থা’, অবিরত যৌথ প্রশিক্ষণ এবং ‘পারস্পরিক অস্ত্র সরবরাহ’ করার বিষয়েও সম্মত হয়েছে।

পুতিন বলেন, রাশিয়া বেলারুশিয়ান ক্রুদের এমন বিমান চালানোর প্রশিক্ষণ দেবে যা পারমাণবিক হেড বহন করতে পারে।অন্যদিকে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেছেন, ‘আমরা সেই বিমানগুলো পরীক্ষা করেছি এবং এটি কারও জন্য হুমকি নয়।’বেলারুশিয়ান নেতা রাশিয়ার সঙ্গে তার দেশের সম্পর্কেরও প্রশংসা করেছেন। লুকাশেঙ্কো বলেন, ‘রাশিয়া আমাদের ছাড়া কোথাও যেতে পারবে না, আমরাও রাশিয়া ছাড়া কিছুই করতে পারব না’

এ সময় তিনি যুক্তি দিয়ে বলেন, ‘আমরা কি রাশিয়াকে ছাড়া আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা করতে সক্ষম? না!’

অপরদিকে রাশিয়ার নিরাপত্তা জোরদার করতে বিশ্বাসঘাতকদের খুঁজে বের করার নির্দেশ দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।তিনি সোমবার দেশটির নিরপিত্তাবাহিনী দিবস উপলক্ষ্যে দেওয়া এক ভাষণে এ নির্দেশ দেন।খবর আলজাজিরার।রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে আলজাজিরার প্রতিবেদনে বলা হযেছে, পুতিন বিশ্বাসঘাতকদের পাশাপাশি নিরপিত্তাবাহিনীতে আত্মগোপন করে থাকা গুপ্তচরদেরও খুঁজে বের করার তাগিদ দেন।

পুতিন বলেন, দেশের নিরাপত্তা নিশ্চিত করতে দ্রুত বিদেশি গুপ্তচর এবং রাশিয়ার সেনাবাহিনীতে লুকিয়ে থাকা বিশ্বাসঘাতকদের শনাক্ত করতে হবে। কারণ, তাদের অপতৎপরতার জন্য রাশিয়ার নিরাপত্তা আজ হুমকিতে।সীমান্তে নিরাপত্তাবাহিনীর কর্ম অপতৎপরতা আরও বাড়ানোর তাগিদ দেন পুতিন।এদিকে, ইউক্রেনের রাজধানী কিয়েভে সোমবার ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া।কিয়েভ নগরীর সামরিক প্রশাসন এ কথা জানিয়েছে।

সামরিক প্রশাসন বলেছে, শত্রুরা রাজধানীতে হামলা চালাচ্ছে। কিয়েভের আকাশসীমায় নয়টি ড্রোন ভূপাতিত করা হয়েছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে কিয়েভে ড্রোন হামলা বেড়েছে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST