1. shahajahanbabu@gmail.com : admin :
ভয়কে জয় করে পাকিস্তানের কোহিস্তানে নারী প্রার্থীদের প্রচারণা - Pundro TV
বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০২৪, ০৯:০৯ পূর্বাহ্ন



ভয়কে জয় করে পাকিস্তানের কোহিস্তানে নারী প্রার্থীদের প্রচারণা

অনলাইন ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৪

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া (কেপি) প্রদেশের কোহিস্তানে স্থানীয় আলেমদের ফতোয়া উপেক্ষা করে নির্বাচনি প্রচারণা চালিয়ে যাচ্ছেন চার নারী প্রার্থী। ৮ ফেব্রুয়ারির নির্বাচনে অংশ নিতে তাদের হুমকি ও কট্টর পিতৃতান্ত্রিক সমাজকে মোকাবিলা ও সামাজিক বাধা অতিক্রম করতে হচ্ছে। পাকিস্তানের সংবাদ গুলোমাধ্যমর এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

পাকিস্তানের রক্ষণশীল খাইবার পাখতুনখোয়া প্রদেশের কোহিস্তানের পার্বত্য অঞ্চলে প্রায় ৮ লাখ লোকের বাসস্থান। গত সপ্তাহে এখানে নারী প্রার্থীদের পক্ষে প্রচারণায় অংশ নেওয়ার বিরুদ্ধে এক ফতোয়া জারি করেন কোহিস্তানের মুসিলম আলেমরা। এই আলেমদের বেশির ভাগই জমিয়ত উলেমা-ই-ইসলাম-ফজলের সদস্য। নারী প্রার্থীদের নির্বাচনি প্রচারণায় অংশ নেওয়াকে অনৈসলামিক বলে ঘোষণা করেছেন তারা।

খাইবার পাখতুনখোয়ার হাজারা জেলার কোহিস্তান এবং তোরঘর অঞ্চলের রক্ষণশীল নির্বাচনি এলাকায় প্রতিদ্বন্দ্বিতাকারী প্রথম নারী প্রার্থী তারা।

৯৭ শতাংশ নারী জানিয়েছেন, তারা কখনোই কোনো স্কুলে যাননি। আপার কোহিস্তান পিকে-৩১ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তেহমিনা ফাহিম। তিনি জানিয়েছেন, ‘পিতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থার কারণে এখানকার নারীরা তাদের অধিকার সম্পর্কে একেবারে অন্ধ।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST