1. shahajahanbabu@gmail.com : admin :
বগুড়ায় প্রতিবন্ধী নারীদের কর্মর্সংস্থান, শিক্ষা ও অধিকার নিশ্চিতকরণ - Pundro TV
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৮:৪৫ অপরাহ্ন



বগুড়ায় প্রতিবন্ধী নারীদের কর্মর্সংস্থান, শিক্ষা ও অধিকার নিশ্চিতকরণ

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিতঃ শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩

বগুড়ায় প্রতিবন্ধী নারীদের কর্মর্সংস্থান, শিক্ষা ও অধিকার নিশ্চিতকরণে আলোচনা সভা করেছে বেসরকারি সংস্থা উইমেন উইথ ডিসঅ্যাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডব্লিউডিডিএফ)। শনিবার সকাল সাড়ে দশটার দিকে শহরের পিটিআই মোড় এলাকার একটি হোটেলের কনফারেন্স রুমে এই সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন ডব্লিউডিডিএফের নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি। এ সময় বগুড়ায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের ৩০ জন সাংবাদিক অংশ নেন।

সমাজে প্রতিবন্ধী নারী ও শিশুদের নিয়ে সাংবাদিকদের সাধে বিস্তারিত আলোচনা হয়। যেসব পরিবারে প্রতিবন্ধী শিশু রয়েছে, দেখা যায়, সেসব পরিবারের সদস্যরা জানেন না প্রতিবন্ধী শিশুর কী ধরনের সেবাযত্নের প্রয়োজন রয়েছে। এসব বিষয়ে যথেষ্ট প্রচার-প্রচারণা করা দরকার।

 


গভায় নির্বাহী পরিচালক জানান, তারা বগুড়ার পাঁচ উপজেলায় প্রতিবন্ধীদের নিয়ে কাজ করছেন। এর মধ্যে সদরের গোকুল, কাহালুর মুরইল ও সোনাতলার দিগদাইড় ইউনিয়নের ৫৪৬ জন প্রতিবন্ধী নারীদের নিয়ে একটি জরিপ চালানো হয়। এতে দেখা গেছে ২১২ নিরক্ষর। ১০৯ বেকার, গৃহিনী ৩৩৫।

এমনভাবে পাঁচ উপজেলার ২৩৩৮ জন নারীদের নিয়ে জরিপ করা হয়েছে বিগত সময়ে। প্রতিবন্ধী নারীরা সমাজে সমতা প্রতিষ্ঠার জন্য আমরা কাজ করছি। এ বিষয় নিয়ে আমাদের সবাইকে ভাবতে হবে। কারণ প্রতিবন্ধীদের সুরক্ষিত করতে না পারলে তারা আমাদের বোঝা হয়ে দাঁড়াবে। কিন্তু তারাও আমাদের সমাজের পরিবারের অংশ।
আয়োজকরা জানান, বিশে^ মোট জনসংখ্যার ১৫ শতাংশ প্রতিবন্ধী। বাংলাদেশেও এই সংখ্যা একইরকম। এই প্রতিবন্ধীদের কর্মসংস্থানের লক্ষ্যে  বগুড়ায় ২০১৬-১৭ সাল থেকে কাজ করছে।

বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কায় নারী মানবাধিকার কর্মী, গোষ্ঠী এবং যোগাযোগব্যবস্থা করার জন্য দক্ষিণ  Women`s found Asia চালু হয়। ২০০৪-২০১৭ থেকে, তারা ২০০ টিরও বেশি উদ্যোগ গ্রহণ করেছে।
বাংলাদেশে শতকরা ১৫ জন মানুষ প্রতিবন্ধী তাদের মধ্যে দৃশ্যমান শারীরিক প্রতিবন্ধীর সংখ্যা ৩ থেকে ৫ শতাংশ। সেই হিসেবে বিশ্বের ১০০ কোটিরও অধিক প্রতিবন্ধী জনগোষ্ঠীর প্রায় ৯ কোটি ৩০ লাখ প্রতিবন্ধী শিশু  শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রতিবন্ধী শিশুরা ভর্তির সুযোগ পাচ্ছে না। এ ছাড়া নগরগুলোতে নির্মিত ভবনে ইমারত নির্মাণ বিধিমালা মেনে প্রতিবন্ধীদের চলাচলের সুযোগ রাখা হয় না।

বাংলাদেশ সংবিধানের ১৫,১৭,২০ ও ২৯ অনুচ্ছেদে অন্যান্ন নাগরিকদের সাথে প্রতিবন্ধী ব্যক্তিদের সমসুযোগ ও অধিকার প্রদান করা হয়েছে।প্রতিবন্ধী শিশুদের জন্য সমাজের সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হচ্ছে তাদের প্রতি সহানুভূতির অভাব। তারাও যে মানুষ, এই বোধ অনেকের মধ্যে দেখা যায় না। এ ছাড়া প্রতিবন্ধী শিশুদের ব্যাপারে সচেতনতার অভাব প্রকট। ওই শিশুদেরও যে বিশেষ প্রতিভা থাকতে পারে, এ বিষয়ে অনেকেই জানেন না। এ কারণে তাদের বেশি অবহেলার শিকার হতে হয়।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST