1. shahajahanbabu@gmail.com : admin :
বগুড়ায় নবান্ন উপলক্ষ্যে জমজমাট মাছের মেলা - Pundro TV
শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন



বগুড়ায় নবান্ন উপলক্ষ্যে জমজমাট মাছের মেলা

অনলাইন ডেস্ক
  • প্রকাশিতঃ শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩

নবান্ন উপলক্ষ্যে বগুড়ার শিবগঞ্জের উথলী বাজারে মাছের মেলা অনুষ্ঠিত হয়েছে। তিনশো বছরের পুরাতন এই মেলার  মূল আকর্ষণ বড় বড় মাছ। মেলায় একদিনে কয়েক কোটি টাকার মাছ বিক্রি হবে জানিয়েছে আয়োজকেরা।

শনিবার সকাল থেকেই বগুড়ার বিভিন্ন এলাকা থেকে ক্রেতা বিক্রেতারা বড় মাছ কেনার লোভে মেলায় ভিড় জমিয়েছেন।

বাংলা পঞ্জিকা অনুসারে শনিবার ১ অগ্রহায়ণ। এ দিন বাঙালিরা নবান্ন উৎসব পালন করে। এ উৎসব কেন্দ্র করেই প্রতি বছর উথলীতে বসে মাছের মেলা।

নবান্ন উৎসব ঘিরে উথলী, রথবাড়ী, ছোট ও বড় নারায়ণপুর, ধোন্দাকোলা, সাদুল্লাপুর, বেড়াবালা, আকনপাড়া, গরীবপুর, দেবীপুর, গুজিয়া, মেদেনীপাড়া, বাকশন, গণেশপুর, রহবল শিবগঞ্জসহ প্রায় ২০ গ্রামের মানুষের ঘরে ঘরে রয়েছে নানা আয়োজন। প্রতিটি বাড়িতেই মেয়েজামাইসহ আত্মীয়স্বজনদের আগে থেকেই নিমন্ত্রণ করা হয়। পরিবারের সবাইকে নিয়ে তারা নতুন ধানে নবান্ন উৎসবে মেতে ওঠেন।

সরেজমিন দেখা যায়, ভোরেই মেলায় প্রচুর মাছ নিয়ে হাজির হয়েছেন ব্যবসায়ীরা। শতাধিক দোকানে দেড় থেকে শুরু করে ১৫ কেজি ওজনের বাঘাইড়,  বোয়াল, রুই, কাতলা, চিতল, সিলভার কার্প, ব্রিগেড কার্প, ব্লাড কার্পসহ নানা রকমের মাছ বিক্রি হচ্ছে। তবে দাম গত বছরের তুলনায় কিছুটা বেশি।

মেলায় বাঘাইড় ১৩০০ টাকা,  বোয়াল ১৪০০ টাকা কেজি,   রুই, কাতলা ও চিতল মাছ ৪৫০ থেকে ৭০০ টাকা কেজি দরে বিক্রি হলেও মাঝারি আকারের মাছ ৩০০ থেকে ৬৫০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া ৩০০-৪৫০ টাকা দরে ব্রিগেড ও সিলভার কার্প মাছ বিক্রি করতে দেখা গেছে।

অন্যদিকে, নবান্নের জন্য গুরুত্বপূর্ণ  নতুন আলু ২০০ টাকা কেজি, কেশুর ২০০ টাকা এবং মিষ্টি আলু ২১০ দরে বিক্রি করছেন ব্যবসায়ীরা উথলী গ্রামের ইকবাল হোসেন বলেন, ‘আমি দাদার কাছ থেকে শুনেছি ‘প্রায় দুইশ বছরের’ পুরানো এ মেলা। রাত ১২টার পর থেকেই শুরু হলেও ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত জমে ওঠে এ মেলা।’

নিবারণ প্রামাণিক বলেন, ‘নবান্ন উপলক্ষে এখানে এ মেলা বসে৷ এদিন আমাদের বাড়িতে আত্মীয় স্বজনদের আগমনে মিলনমেলায় পরিণত হয়। মূলত তাদের জন্যই বড় বড় মাছ কিনতে মেলায় আসছি।’

মাছ ব্যাবসায়ী পরিমল হালদার জানান, তিনি দুই লাখ টাকার মাছ এনেছেন। গতবারের তুলনায় এবার মাছের দাম একটু বেশি। তবুও বিক্রি বেশ ভাল হচ্ছে।

মাছ বিক্রেতা নারায়ণপুর গ্রামের আব্দুল ওয়াহাব জানান, মেলায় ছোট-বড় মিলে শতাধিক মাছের দোকান বসেছে। প্রত্যেক বিক্রেতা অন্ততঃ ৫ থেকে ১০ মণ করে মাছ বিক্রি করেছেন। মেলায় মাছ সরবরাহের জন্য সেখানে রাত থেকে ২০টি আড়ৎ খোলা হয়। সেসব আড়ৎ থেকে স্থানীয় বিক্রেতারা পাইকারি দরে মাছ কিনে মেলায় খুচরা বিক্রি করেন।

শিবগঞ্জ পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক বলেন, তিনশো বছরের পুরাতন এই মেলায় সূর্যোদয়ের পর থেকে রাত পর্যন্ত মাছ কেনাবেচা হবে। এবার মাছের আমদানি ভালো। আশা করি এ বছর এখানে কোটি টাকার ওপরে মাছ কেনাবেচা হবে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST