1. shahajahanbabu@gmail.com : admin :
প্রতিদিন কতটা ভিটামিন সি খাওয়া উচিত? - Pundro TV
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:০১ অপরাহ্ন



প্রতিদিন কতটা ভিটামিন সি খাওয়া উচিত?

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১

নিয়মিত ভিটামিন সি খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে- এমনটাই মনে করেন বিশেষজ্ঞরা। এছাড়া এই মহামারির সময়েও খাবারের তালিকায় ভিটামিন সি রাখা অত্যন্ত জরুরি। এই ভিটামিনটি শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে যেমন সাহায্য করে, তেমনই ওজন কমাতেও এর জুড়ি মেলা ভার। শরীরে ভিটামিন সি-র প্রচুর অভাব হলে স্কার্ভির মতো রোগ হতে পারে। তাই প্রতিদিন খাদ্যাতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখতে হবে।

বেশ কিছু সবজি ও ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। প্রতিদিন যদি পাতি লেবু বা আমলকি খাওয়ার অভ্যাস থাকে, তা হলে তা শরীরের পক্ষে খুব উপকারি। ব্রকোলি দিয়ে এখন অনেকেই সালাদ বা তরকারি করে খান, এতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এ ছাড়াও পাতে রাখুন ক্যাপসিকাম। পেঁপেতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। তাই কাঁচা পেঁপে এবং পাকা পেঁপে দু’টিই খেতে পারেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, একজন মানুষের গড়ে রোজ ৪৫ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়া উচিত। তবে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া এই পরিমাণ অত্যন্ত কম। আধুনিক পরিসংখ্যান মতে বলা হচ্ছে, জনসংখ্যার অন্তত প্রায় ৯৭ শতাংশ মানুষের রোগ প্রতিরোধশক্তি বাড়তে পারে প্রতিদিন ৯৫ মিলিগ্রাম করে ভিটামিন সি খেলে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST