1. shahajahanbabu@gmail.com : admin :
পাকা আমের ভাপা সন্দেশ তৈরি করুন সহজেই - Pundro TV
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:২০ অপরাহ্ন



পাকা আমের ভাপা সন্দেশ তৈরি করুন সহজেই

অনলাইন ডেস্ক
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩

বাঙালির শেষ পাতে মিষ্টি না হলে চলে না। দুপুর কিংবা সকাল একটু মিষ্টি না খেলে ভূরিভোজ যেন অসম্পূর্ণ থেকে যায়। তবে গরমে মিষ্টির জায়গা কিছুটা হলেও কেড়ে নিয়েছে আম। হিমসাগর থেকে ল্যাংড়া-নানা স্বাদের আমে মজেছে বাঙালি। আমের সঙ্গে মিষ্টির কিন্তু কোনও বিরোধিতা নেই। বরং আম দিয়েই বানিয়ে নিতে পারেন ভাপা সন্দেশ।

 

উপকরণ-

ছানা ৩০০ গ্রাম

চিনি ৩ টেবিল চামচ

দুধ ৩ টেবিল চামচ

পাকা আমের এসেন্স ১ চা চামচ

পাকা আমের রস ৪ কাপ

লেবুর রস ১ চা চামচ

 

প্রণালী-

মিক্সিতে ছানা, চিনি, পরিমাণ মতো দুধ আর পাকা আমের এসেন্স দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। গ্যাসে কড়াই বসিয়ে মাঝারি আঁচে ১ কাপ পানি গরম করুন। এরপর কড়াইয়ে একটা গ্রিল স্ট্যান্ড বসিয়ে তার ওপরে টিফিন বাক্সটা রেখে তাতে তৈরি করে রাখা মিশ্রণটি ঢেলে টিফিন বক্সের ঢাকনা ভালো করে বন্ধ করে দিন। কড়াইয়ের ঢাকনা চাপা দিয়ে কম আঁচে ৩০ মিনিট ভাপিয়ে নিতে হবে।

আধঘণ্টা পরে গ্যাস বন্ধ করে টিফিন বক্স নামিয়ে নিন। একটু ঠান্ডা হতে দিন। তারপর সন্দেশ বক্স থেকে বের করে নিজের ইচ্ছেমতো আকারে কেটে নিন।

অন্য একটি কড়াইয়ে পাকা আমের রস, পরিমাণ মতো চিনি ও লেবুর রস দিয়ে মাঝারি আঁচে সমানে নাড়তে থাকুন। যতক্ষণ না মিশ্রণটি ঘন হয়, ততক্ষণ পর্যন্ত নেড়ে যেতে হবে। মিশ্রণটি জেলির মতো আঠালো হতে শুরু করলে গ্যাস বন্ধ করে একটা পাত্রে নামিয়ে রাখুন। এবার সন্দেশের ওপরে জেলি ভালো করে মাখিয়ে পরিবেশন করুন আমের ভাপা সন্দেশ।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST