1. shahajahanbabu@gmail.com : admin :
জস বাটলার ৪ বলে ০ রানে আউট - Pundro TV
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৯:০৯ অপরাহ্ন



জস বাটলার ৪ বলে ০ রানে আউট

স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিতঃ শনিবার, ২০ মে, ২০২৩

কাগিসো রাবাদার বলটি অফ স্টাম্পের একটু বাইরে থেকে ভেতরে ঢুকেছিল। জস বাটলার সামনের পায়ে ‘ফ্লিক’ করতে গিয়ে ব্যাটে খেলতে পারেননি। আম্পায়ারও দেরি করেননি। আবেদনের সঙ্গে সঙ্গে আঙুল তুলেছেন—আউট। রাজস্থান রয়্যালস সমর্থকদের কেউ কেউ তখন হয়তো হতাশায় অস্ফুটে বলে ফেলেছেন, আবার ০!
সংক্ষিপ্ত সংস্করণে বাটলার বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন। কিন্তু এবারের আইপিএল তাঁর জন্য দুঃস্বপ্ন হয়ে চোখ রাঙাচ্ছে। কাল রাতে পাঞ্জাব কিংসের বিপক্ষে রয়্যালস ৪ উইকেটে জিতলেও বাটলারের ‘রোগ’ সারেনি।

এবার ৪ বল খেলে ০ রানে আউট। তাতে অন্য রকম এক ‘হ্যাটট্রিক’ও হয়ে গেল—আইপিএলে টানা তিন ম্যাচে ০ রানে আউট হলেন ইংল্যান্ড তারকা। শুধু কি তা–ই, আইপিএলে এবারের মৌসুমে সব মিলিয়ে ৫টি ‘ডাক’ মারলেন বাটলার। এটি আইপিএল তো বটেই, স্বীকৃতি টি-টোয়েন্টিতে এক মৌসুম সর্বোচ্চসংখ্যক ‘ডাক’ মারার রেকর্ড।
বাটলারের আগে স্বীকৃত টি-টোয়েন্টি টুর্নামেন্টে এক আসরে সবচেয়ে বেশি ৫ বার শূন্য রানে আউট হওয়ার ‘রেকর্ড’ আছে দুজনের। একজন আফগানিস্তানের মুজিব-উর-রেহমান, ২০২১ বিগ ব্যাশে ব্রিজবেন হিটের হয়ে। অপরজন বাংলাদেশের নাদিফ চৌধুরী, একই বছরের ঢাকা প্রিমিয়ার ডিভিশন টি-টোয়েন্টি লিগে মোহামেডানের হয়ে।

আইপিএলে এর আগে এক মৌসুমে সর্বোচ্চ ‘ডাক’ মারার রেকর্ড যৌথভাবে ছিল ছয়জনের—হার্শেল গিবস (২০০৯), নিকোলাস পুরান (২০২১), এউইন মরগান (২০২১), শিখর ধাওয়ান (২০২০), মনীশ পান্ডে (২০১২) ও মিঠুন মানহাস (২০১১)। সবাই সমান ৪টি করে ‘ডাক’ মেরেছেন উল্লিখিত বছরে।

বাটলারের কপাল দেখুন, আইপিএলে এবার রাজস্থানের হয়ে ১৪ ইনিংসেই ৫ বার ‘ডাক’ মারলেন! শেষ তিন ইনিংসে শূন্য রানে আউট হওয়ার আগে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ৯৫ রানের দুর্দান্ত একটি ইনিংসও ছিল বাটলারের। কিন্তু ক্রিকেট কতটা অনিশ্চয়তার খেলা, বাটলারের শেষ চার ইনিংস দেখে তা বুঝতে কষ্ট হয় না।

বাটলার আইপিএলে খেলা শুরু করেন ২০১৬ সালে। অভিষেকের বছর থেকে গত বছর পর্যন্ত এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে ৮১ ইনিংস খেলে মাত্র একবারই ০ রানে আউট হয়েছেন। এবার এক মৌসুমেই আরও ৫টি ‘ডাক’ যোগ হওয়ায় মোট সংখ্যাটা দাঁড়াল ৬।
আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যকবার ০ রানে আউট হওয়ার রেকর্ডটি দেখলে বাটলার একটু স্বস্তি পেতে পারেন। এ তালিকায় বাটলার অনেক পিছিয়ে। সর্বোচ্চ ১৬টি করে ‘ডাক’ মেরেছেন রোহিত শর্মা ও দিনেশ কার্তিক। আইপিএলে অন্তত ১০টি ‘ডাক’ মারা খেলোয়াড়ই আছেন ২০ জন।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST