1. shahajahanbabu@gmail.com : admin :
পদ্মা সেতুর সর্বশেষ রোড স্লাব বসানো হলো || পূর্ণঙ্গ রুপ পেলো সড়ক পথ - Pundro TV
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন



পদ্মা সেতুর সর্বশেষ রোড স্লাব বসানো হলো || পূর্ণঙ্গ রুপ পেলো সড়ক পথ

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ সোমবার, ২৩ আগস্ট, ২০২১

ভিডিও দেখতেে এই লিংকে ক্লিক করুন
আরও একধাপ এগিয়ে গেলো স্বপ্নের পদ্মা সেতুর নির্মাণকাজ। সেতুতে রেলপথের স্ল্যাব বাসানোর দুমাসের মাথায় শেষ হলো সড়কপথের স্ল্যাব বসানোর কাজ। সড়কপথে বসানো হয়েছে মোট ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাব । এর ফলে ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুতে পূর্ণাঙ্গ রূপ পেল সড়কপথ। সোমবার সকালে সেতুর রোডওয়ের শেষ স্লাব বসানো হয় বলে গণমাধ্যমকে জানিয়েছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের।

তিনি বলেন, পদ্মা সেতুর কাজ এগিয়ে গেল আরও একধাপ । এ ছাড়া পদ্মা সেতুর মাঝখান দিয়ে শুরু হয়েছে গ্যাসলাইন বসানোর কাজ । একইসঙ্গে শেষ হতে চলছে রেললাইনের কাজও। আগামী বছরের জুনের আগেই শেষ করা হবে সম্পূর্ণ কাজ । এ জন্য এ প্রকল্পে কর্মরত সবাই একযোগে দিনরাত কাজ করে চলেছেন। ইতোমধ্যে পদ্মা সেতু প্রকল্প এলাকায় এসে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঘোষণা দেন , ২০২২ সালের জুন মাসের যেকোনো দিন এই সেতুর শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।  সে লক্ষ্যে কাজ করে চলছেন সেতু প্রকল্পে কর্মরত দেশি-বিদেশি শ্রমিকরা । এ পর্যন্ত শেষ হয়েছে মূল সেতুর কাজের ৯৪ দশমিক ৫০ শতাংশ ।

সেতুর মোট ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্লাবের মধ্যে সর্বশেষটি আজ সকালে বসানো সম্পন্ন হয়। এর আগে চলতি বছরের ২০ জুন শেষ হয়েছিল দ্বিতল সেতুর রেলওয়ে স্লাব বসানোর কাজ। সেতু প্রকল্পের প্রকৌশলীরা জানিয়েছেন, চলতি বছরের জুলাই মাস পর্যন্ত সেতু প্রকল্পের সার্বিক কাজ এগিয়েছে ৮৭ দশমিক ২৫ শতাংশ। আর মূল সেতুর কাজের অগ্রগতি ৯৪ দশমিক ২৫ শতাংশ।  মূল সেতুর কাজের আর বাকি মাত্র ৫ দশমিক ৭৫ শতাংশ।

২০০১ সালে মাওয়া পুরান ফেরিঘাটে মাছ বাজার সংলগ্ন এলাকায় এই সেতুর ফলক উন্মোচন করেন সেসময়ের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সরকার বদল হলে, থেমে যায় কাজ। আবার ২০০৯ সালে তোড়জোড় শুরু হয় কাজের। অনেক চড়াই উতরাই পার করে অবশেষে ২০১৪ সালের ডিসেম্বরে শুরু হয় পদ্মা সেতুর নির্মাণকাজ । ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসানো হয়। ২০২০ সালের ১০ ডিসেম্বর ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু পুরোপুরি দৃশ্যমান হয়েছিল। একইসঙ্গে চলতে থাকে রোডওয়ে ও রেলওয়ে স্ল্যাব বসানোসহ অন্যান্য কাজ। আজ রোডওয়ে স্লাব বসানোর কাজ শেষের মধ্য দিয়ে পূর্ণাঙ্গরূপে পদ্মা সেতু চোখের সামনে শুভ উদ্বোধনের অপেক্ষায়।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST