1. shahajahanbabu@gmail.com : admin :
পদত্যাগ করলেন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী - Pundro TV
বুধবার, ১৫ মে ২০২৪, ০৭:৪০ অপরাহ্ন



পদত্যাগ করলেন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিতঃ সোমবার, ৮ মে, ২০২৩

পদত্যাগের ঘোষণা দিলেন ’স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে তাকে অব্যাহতি দেওয়ার জন্য রোববার প্রেসিডেন্ট জুজানা কাপুতোভাকে অনুরোধ জানিয়েছেন এডুয়ার্ড।

সম্প্রতি স্লোভাকিয়ার মন্ত্রীরা পদত্যাগ করায় এডুয়ার্ডের মন্ত্রিসভা দুর্বল হয়ে পড়ে। সেপ্টেম্বরে স্লোভাকিয়ায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগে দিয়ে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করছিলেন এডুয়ার্ড।

রোববার দিন শেষে প্রেসিডেন্টের সঙ্গে এডুয়ার্ডের সাক্ষাৎ করার কথা রয়েছে। স্লোভাকিয়ায় নতুন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগের ক্ষমতা আছে প্রেসিডেন্টের হাতে। সেপ্টেম্বরে আগাম নির্বাচনের আগে স্লোভাকিয়ায় একটি টেকনোক্র্যাট প্রশাসনের পথ সুগম করার জন্য বিরোধীদের কাছ থেকে আহ্বানের মুখে ছিলেন এডুয়ার্ড।

গত বছর সেপ্টেম্বরে স্লোভাকিয়ায় ক্ষমতাসীন কোয়ালিশন সংখ্যাগরিষ্ঠতা হারায়। প্রধানমন্ত্রী এডুয়ার্ড হেগের এই জোট সরকার চালাচ্ছিলেন। একক সংখ্যাগরিষ্ঠতা তার ছিল না। সরকারের বিরুদ্ধে আস্থা ভোট হয় স্লোভাকিয়ার পার্লামেন্টে। ১৫০ জন সংসদ-সদস্যের পার্লামেন্টে ৭৮ জন এডুয়ার্ডের বিরুদ্ধে ভোট দেন। ফলে সরকারের প্রতি পার্লামেন্টের অনাস্থা স্পষ্ট হয়। ভেঙে পড়ে সরকার।

এর আগে বেশ কয়েক মাস ধরে অর্থমন্ত্রী ইগর ম্যাতোভিচের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছিল। আস্থা ভোটে জিততে শেষ মুহূর্তে অর্থমন্ত্রীকে পদত্যাগ করতে বলেন এডুয়ার্ড। কিন্তু তাতেও লাভ হয়নি। তার জোটসঙ্গীরাই সরকারের বিরুদ্ধে ভোট দেয়।

 

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST