1. shahajahanbabu@gmail.com : admin :
অনশনরত ফিলিস্তিনি কয়েদি খাদের আদনান ইসরায়েলের কারাগারে মৃত্যু - Pundro TV
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৪৪ অপরাহ্ন



অনশনরত ফিলিস্তিনি কয়েদি খাদের আদনান ইসরায়েলের কারাগারে মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২ মে, ২০২৩

ফিলিস্তিনি ইসলামিক জিহাদি গোষ্ঠীর সদস্য অনশনরত ফিলিস্তিনি কয়েদি খাদের আদনান ইসরায়েলের কারাগারে মারা গেছেন। তিন মাস ধরে তিনি অনশন করছিলেন। আজ মঙ্গলবার ইসরায়েলি কারা কর্মকর্তাদের বরাতে এ খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

ইসরায়েলি কারা কর্তৃপক্ষ বলছে, আদনান কোনো ধরনের স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসা নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন এবং আজ ভোরে নিজের সেলে অচেতন হয়ে পড়েন।

এর আগে গত ৫ ফেব্রুয়ারি গ্রেপ্তারের কিছু সময় পর থেকেই অনশন শুরু করেন আদনান। আগেও বিভিন্ন সময় গ্রেপ্তারের পর তিনি কয়েক দফায় অনশন করেছিলেন। যেমন ২০১৫ সালে তথাকথিত প্রশাসনিক বন্দিত্বের আওতায় গ্রেপ্তারের প্রতিবাদে তিনি ৫৫ দিনব্যাপী অনশন করেছিলেন। প্রশাসনিক বন্দিত্বে বিনা বিচারে এবং অভিযোগ ছাড়া আটকে রাখা হয়।

ইসরায়েলের মানবাধিকার সংস্থা হামোকডের হিসাব অনুযায়ী, বর্তমানে ইসরায়েলের কারাগারে এক হাজারের বেশি ফিলিস্তিনি কোনো ধরনের অভিযোগ বা বিচার ছাড়াই বন্দি আছেন। এই সংখ্যা ২০০৩ সালের পর সর্বোচ্চ।

এদিকে, আদনানের মৃত্যুর পর গাজার ডব্লিউএইডি প্রিজনার্স অ্যাসোসিয়েশন বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, ঠান্ডা মাথায় খাদের আদনানকে শেষ করে দেওয়া হয়েছে।

অন্যদিকে ফিলিস্তিনের বার্তা সংস্থা ডব্লিউএএফএ জানায়, ৪৪ বছর বয়সী আদনান ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের জেনিন শহরের কাছের আরাবা উপশহরের বাসিন্দা ছিলেন। কোনো ধরনের অভিযোগ ছাড়া গ্রেপ্তারের প্রতিবাদে তিনি ৮৭ দিন ধরে অনশন করছিলেন।

 

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST