1. shahajahanbabu@gmail.com : admin :
জাপানে লালগালিচা সংবর্ধনা ও স্ট্যাটিক গার্ড অব অনার প্রদান শেখ হাসিনাকে - Pundro TV
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন



জাপানে লালগালিচা সংবর্ধনা ও স্ট্যাটিক গার্ড অব অনার প্রদান শেখ হাসিনাকে

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের রাজধানী টোকিও পৌঁছেছেন। তাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি বিশেষ ফ্লাইটটি (বিজি ১৪০৩) স্থানীয় সময় মঙ্গলবার বিকাল পৌনে ৫টায় টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা জানিয়ে লালগালিচা সংবর্ধনা ও স্ট্যাটিক গার্ড অব অনার প্রদান করা হয়।  দুদেশের মধ্যে আটটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হবে। এর আগে দুদেশের প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

এদিকে হানেদা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে স্বাগত জানান জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকেই শুনসুকি ও টোকিওতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে মোটর শোভাযাত্রা সহযোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার সফরকালীন আবাসস্থল জাপানের সম্রাটের অতিথি ভবন আকাসাকা প্যালেসে নেওয়া হয়। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে দেশটিতে ৪ দিনের রাষ্ট্রীয় সফরে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার সকাল পৌনে ৮টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সফরসঙ্গীদের নিয়ে ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জাপানের উদ্দেশে রওয়ানা হন। প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানা, মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, প্রতিমন্ত্রীসহ উচ্চপর্যায়ের কর্মকর্তারা। শেখ রেহানা এর আগে ১৯৭৩ সালের অক্টোবরে সাত দিনের সফরে প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের সঙ্গে জাপান এসেছিলেন। ওই সফরে কিশোরী শেখ রেহানার সঙ্গে ছিলেন তাদের ছোট ভাই শিশু শেখ রাসেল।

স্থানীয় সময় দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইমপেরিয়াল প্যালেসে জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাৎ করবেন। বিকালে জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবেন তিনি। সেখানে তাকে আনুষ্ঠানিকভাবে গার্ড অব অনার প্রদান করা হবে। পরে সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। শীর্ষ পর্যায়ের এ বৈঠক শেষে দুই প্রধানমন্ত্রী যৌথ বিবৃতিতে স্বাক্ষর করবেন। এরপর দুদেশের মধ্যে আটটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে জানান, দুই প্রধানমন্ত্রীর (বাংলাদেশ ও জাপান) উপস্থিতিতে উভয় দেশের মধ্যে আটটি সমঝোতা চুক্তি ও স্মারক স্বাক্ষরিত হতে পারে। তিনি বলেন, জাপান সফরকালে কৃষি, মেট্রোরেল, শিল্প উন্নয়ন, জাহাজ রিসাইক্লিং, শুল্ক সংক্রান্ত বিষয়, মেধাস্বত্ব, প্রতিরক্ষা সহযোগিতা, আইসিটি ও সাইবার নিরাপত্তা সহযোগিতা চুক্তি এবং সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হবে। প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর শেষে দুদেশের পক্ষ থেকে যৌথ বিবৃতি প্রদান করবেন শেখ হাসিনা ও ফুমিও কিশিদা। যৌথ বিবৃতির পর জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার বাসভবনে নৈশভোজে অংশ নেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর বাইরে আজ টোকিওতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী, জাইকার প্রেসিডেন্ট, বাংলাদেশ-জাপান কমিটি ফর ইকোনোমিক কো-অপারেশনের চেয়ারম্যান এবং জেটরোর সিইও ও চেয়ারম্যান। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন সম্প্রতি ঘাতকের গুলিতে নিহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের স্ত্রী এবং দেশটির একজন খ্যাতিমান স্থপতিসহ জাপানের ব্যবসায়িক নেতারা। কাল তিনি বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট, জাপানে বসবাসরত বাংলাদেশ কমিউনিটি আয়োজিত নাগরিক সংবর্ধনাসহ মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য বিশিষ্ট জাপানিজ নাগরিকদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে যোগ দেবেন এবং মিরাইকান জাতীয় জাদুঘর পরিদর্শন করবেন। এদিন জাপানের জনপ্রিয় এনএইচকে রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলকে সাক্ষাৎকারও দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরেরদিন শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনালের (জেবিআইসি) গভর্নর। এছাড়া এদিন তার কাছে স্কলার্স বাংলাদেশ সোসাইটি এবং এনএস পাবলিশার্স-জাপানের পক্ষ থেকে ‘ফাদার অব দ্য ন্যাশন বঙ্গবন্ধু ইন মাঙ্গা (সধহমধ) স্টাইল’ শীর্ষক একটি বই হস্তান্তর করা হবে। এরপর স্থানীয় সময় বেলা সাড়ে ৩টায় ইউনাইটেড এয়ারলাইন্সের একটি ফ্লাইটে যুক্তরাষ্ট্রের উদ্দেশে টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিন স্থানীয় সময় বিকালে তিনি ওয়াশিংটন ডালাস আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন।

সোমবার (১ মে) বিশ্বব্যাংক সদর দপ্তরে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে সম্পর্কের ৫০ বছর উপলক্ষ্যে ‘রিফ্লেকশন অন ৫০ ইয়ার্স অব ওয়ার্ল্ড ব্যাংক-বাংলাদেশ পার্টনারশিপ’ শীর্ষক অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী। একই দিন তিনি বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, ব্যবস্থাপনা পরিচালক এবং ভাইস-প্রেসিডেন্টদের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেবেন। এছাড়া বিশ্বব্যাংকের বোর্ড মেম্বারদের সঙ্গেও রয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বৈঠক। সফরকালে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন যুক্তরাষ্ট্র চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল। ওয়াশিংটন সফরকালে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসী বাংলাদেশি কমিউনিটি আয়োজিত নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানসহ বেশকিছু কর্মসূচিতে যোগ দেবেন।

বৃহস্পতিবার (৪ মে) ওয়াশিংটন থেকে যুক্তরাজ্যের লন্ডন যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের আমন্ত্রণে লন্ডন সফরে যাচ্ছেন তিনি। পরের দিন ৫ মে শুক্রবার প্রধানমন্ত্রী বাকিংহাম প্যালেসে নতুন রাজা ও রানির অভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন। এছাড়া এদিন কমনওয়েলথ নেতাদের সঙ্গে তার একটি অনুষ্ঠান রয়েছে। ৬ মে শনিবার ওয়েস্টমিনিস্টারে রাজা ও রানির রাজ্যাভিষেকের সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। লন্ডন সফরে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি কর্মসূচি এবং যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনা অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন প্রধানমন্ত্রী। তিন দেশ সফর শেষে ৯ মে সকালে দেশে ফিরবেন তিনি।

 

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST