1. shahajahanbabu@gmail.com : admin :
সাবেক রাষ্ট্রপতিরা যে কারনে বিদায় সংবর্ধনা পাননি - Pundro TV
শনিবার, ১৮ মে ২০২৪, ০২:১৮ অপরাহ্ন



সাবেক রাষ্ট্রপতিরা যে কারনে বিদায় সংবর্ধনা পাননি

অনলাইন ডেস্ক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩

সদ্য সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে রাষ্ট্রীয় নানা আয়োজন ও রীতির মাধ্যমে বঙ্গবভন থেকে বিদায় জানানো হয়েছে। বাংলাদেশের ৫২ বছরের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় দায়িত্ব পালন করে এমনিতেই তিনি ইতিহাস সৃষ্টি করেছেন। তাঁর আনুষ্ঠানিক বিদায়, আচার-অনুষ্ঠানও ছিল তাই অনেকটা বিরল।

স্বাধীন বাংলাদেশ ১৬ জন রাষ্ট্রপতি দেখেছে। এর মধ্যে দুজন রাষ্ট্রপতি থাকা অবস্থায় তাঁদের হত্যার ঘটনা ঘটেছে। কেউ কেউ দায়িত্ব পালন করেন স্বল্প সময়ের জন্য, ছিলেন অস্থায়ীও। অনেকে একাধিকবার রাষ্ট্রপতি পদে আসীন হয়েছেন। মেয়াদ শেষের আগেই পদ ছাড়তে বাধ্য হয়েছেন কেউ কেউ।

আবদুল হামিদ গতকাল সোমবার নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদের দায়িত্ব হস্তান্তর করেন। প্রবীণ রাজনীতিক আবদুল হামিদ প্রথমবারের মতো রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন ২০১৩ সালের ১৪ মার্চ। তৎকালীন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান তখন সিঙ্গাপুরে চিকিৎসাধীন ছিলেন। জিল্লুর রহমানের মৃত্যুর পর ২০১৩ সালের ২০ মার্চ তিনি ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হন। পরে নির্বাচিত রাষ্ট্রপতি হিসেবে তিনি ২০১৩ সালের এপ্রিলে দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। ২০১৮ সালের ২৪ এপ্রিল তিনি দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতির দায়িত্ব পান। দুই মেয়াদেই তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হন। সব মিলিয়ে ১০ বছর ৪১ দিন রাষ্ট্রপতির পদে অধিষ্ঠিত ছিলেন তিনি। বাংলাদেশের ৫২ বছরের ইতিহাসে এর আগে বঙ্গভবন থেকে এমন নানা আচার-অনুষ্ঠানের মাধ্যমে রাষ্ট্রপতির বিদায় দেখা যায়নি।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST