1. shahajahanbabu@gmail.com : admin :
মঙ্গল শোভাযাত্রা বন্ধের হুমকি দিয়ে চিরকুট, থানায় জিডি - Pundro TV
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:১৬ অপরাহ্ন



মঙ্গল শোভাযাত্রা বন্ধের হুমকি দিয়ে চিরকুট, থানায় জিডি

অনলাইন ডেস্ক
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩

পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রায় হামলার হুমকি দিয়ে লেখা এক চিরকুট পাওয়া গেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ প্রাঙ্গণে। এ ঘটনায় মঙ্গল শোভাযাত্রার আয়োজক কমিটির অর্থ ও নিরাপত্তা বিষয়ক সদস্য আবতাহী রহমান শাহবাগ থানায় একটি জিডি করেছেন।

চিরকুটে লেখা আছে- ‘মঙ্গল শোভাযাত্রা কাজটা শিরকের, এখানে এসে ক্ষতি করো না তোমাদের, হামলা হতে পারে এনিটাইম ওই দিনের, দাজ্জালী বাহিনী পাবে না টের মোদের।’

চিরকুটে লেখা হয়- মঙ্গল শোভাযাত্রার সঙ্গে বিভিন্ন ধরনের ‘দৈত্য আকৃতির’ পাখি, মাছ ও বিভিন্ন প্রাণীর ভাস্কর্য প্রদর্শনের মাধ্যমে ‘মুসলিম জনগণের ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হচ্ছে’।

জিডির তদন্তের দায়িত্ব পাওয়া শাহবাগ থানার এসআই মো. আল-আমীন বলেন, মঙ্গলবার রাতে মঙ্গল শোভাযাত্রা আয়োজক কমিটির এক সদস্য একটি চিরকুট পেয়েছেন জানিয়ে জিডির আবেদন করেন। আমরা আবেদনটি গ্রহণ করেছি এবং বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

আবতাহী রহমান জিডিতে বলেছেন, ১১ এপ্রিল রাত ৯টা ৪৫ মিনিটের দিকে চারুকলার পশ্চিম পাশের দেয়ালে রঙের কাজ তদারকি করার সময় প্লাস্টিক চেয়ারের ওপর একটি সাদা কাগজ ও ৫০ টাকার নোট পান তিনি।  ওই কাগজে লেখা ছিল- ‘মঙ্গল শোভাযাত্রা কাজটা শিরকের, এখানে এসে ক্ষতি করো না তোমাদের, হামলা হতে পারে এনিটাইম ঐ দিনের, দাজ্জালী বাহিনী পাবে না টের মোদের।’ পরে এ বিষয়ে চারুকলা অনুষদের প্রক্টরিয়াল টিমের সঙ্গে আলোচনা করে জিডি করার সিদ্ধান্ত হয় বলে জানান আবতাহী রহমান।

রাজধানীতে বর্ষবরণ আয়োজনের অন্যতম প্রধান অনুষঙ্গ হয়ে ওঠা এই শোভাযাত্রা আয়োজনের মূল ভূমিকায় থাকেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষক-শিক্ষার্থী ও সাবেকরা।  মাসখানেক আগে থেকেই শুরু হয় তাদের প্রস্তুতি।

এবার এই মঙ্গল শোভাযাত্রা বন্ধে উকিল নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী, যা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল আলোচনা হচ্ছে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, ঢাকার জেলা প্রশাসক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিনকে গত ৯ এপ্রিল ওই নোটিশ পাঠান সুপ্রিমকোর্টের আইনজীবী মাহমুদুল হাসান।

 

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST