1. shahajahanbabu@gmail.com : admin :
কৃত্রিম বুদ্ধিমত্তা বিপজ্জনক কি না, বিষয়টি খতিয়ে দেখা উচিত: জো বাইডেন - Pundro TV
শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:০৯ পূর্বাহ্ন



কৃত্রিম বুদ্ধিমত্তা বিপজ্জনক কি না, বিষয়টি খতিয়ে দেখা উচিত: জো বাইডেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিপজ্জনক কি না, বিষয়টি খতিয়ে দেখার আছে। কোনো পণ্য বা সেবা প্রকাশ্যে আনার আগে সেগুলো যে নিরাপদ তা নিশ্চিত করা প্রযুক্তি কোম্পানিগুলোর দায়িত্ব বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞান ও প্রযুক্তি উপদেষ্টাদের বাইডেন বলেন, রোগবালাই এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সাহায্য করতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা। তবে সেই সঙ্গে সমাজ, জাতীয় নিরাপত্তা ও অর্থনীতির প্রতি সম্ভাব্য ঝুঁকি মোকাবিলার বিষয়টিও গুরুত্বপূর্ণ।

প্রেসিডেন্টের বিজ্ঞান ও প্রযুক্তি উপদেষ্টা পর্ষদের (পিসিএএসটি) বৈঠকের শুরুতে তিনি বলেন, আমার মতে, নিজেদের পণ্য বা সেবা প্রকাশ্যে আনার আগে, সেগুলো যে নিরাপদ তা নিশ্চিত করা প্রযুক্তি কোম্পানিগুলোর দায়িত্বের মধ্যে পড়ে। কৃত্রিম বুদ্ধিমত্তা বিপজ্জনক হতে পারে কি না, এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেন, এটা খতিয়ে দেখতে হবে। এমন হতেও পারে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আরও বলেন, সঠিক সুরক্ষা ছাড়া শক্তিশালী প্রযুক্তিগুলো যে ক্ষতি করতে পারে, সামাজিক যোগাযোগমাধ্যম তা ইতিমধ্যে চিত্রিত করেছে।

গত মঙ্গলবার বাইডেন কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে এসব কথা বলেন। ওই দিনই সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় নিউইয়র্কের আদালতে আত্মসমর্পণ করেছিলেন। তবে ট্রাম্পের আইনি সমস্যা নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি বাইডেন।

উল্লেখ্য, গত মাসে প্রকাশিত একটি খোলাচিঠিতে টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক এবং অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াকসহ বেশ কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান ‘সমাজ এবং মানবতার জন্য গভীর ঝুঁকির’ কারণে কৃত্রিম বুদ্ধিমত্তা বের না করার আহ্বান জানিয়েছেন। চ্যাটজিপিটির পর জিপিটি-৪ বের হলে তাঁরা এই মন্তব্য করেন।

 

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST