1. shahajahanbabu@gmail.com : admin :
জনসমক্ষে হিজাব না পরে দোকানে গিয়ে গ্রেপ্তার দুই ইরানি নারী - Pundro TV
রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন



জনসমক্ষে হিজাব না পরে দোকানে গিয়ে গ্রেপ্তার দুই ইরানি নারী

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিতঃ রবিবার, ২ এপ্রিল, ২০২৩

চুল না ঢেকে জনসমক্ষে যাওয়ায় দুই ইরানি নারীকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। এ ছাড়া গ্রেপ্তারের আগে তাদের মাথায় দই ছুড়ে মারেন এক ব্যক্তি।

ইন্টারনেটে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, এক দোকানে দুই নারী ক্রেতার দিকে এক ব্যক্তি এগিয়ে আসেন এবং তাদের সঙ্গে কথা বলেন। তারপর তিনি সেলফ থেকে একটি দইয়ের পাত্র হাতে নেন এবং ক্ষোভের সঙ্গে ওই দুই নারীর মাথায় ছুড়ে মারেন।

ইরানের বিচার বিভাগ বলেছে, ওই দুই নারীকে জনসমক্ষে চুল না ঢাকায় গ্রেপ্তার করা হয়েছে। ইরানে জনসমক্ষে চুল দেখানো অপরাধ। তবে শৃঙ্খলা ভঙ্গের দায়ে দই ছুড়ে মারা ব্যক্তিকেও গ্রেপ্তার করা হয়েছে।

হিজাব পরার বাধ্যবাধকতা তুলে নেওয়ার দাবিতে দেশটিতে কয়েক মাস ধরে বিক্ষোভ হচ্ছে। এরপরই এই গ্রেপ্তারের ঘটনা ঘটল। ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ওই দুই নারী এক দোকানে দোকানকর্মীর অপেক্ষায় আছেন। এ সময় পাশ দিয়ে যাওয়া এক পুরুষ ব্যক্তি হঠাৎ হেঁটে এসে তাদের মুখোমুখি হন। এরপর কথা বলেন এবং দই দিয়ে আক্রমণ করেন তিনি। পরে দোকান মালিক ওই আক্রমণকারীকে দোকান থেকে বের করে দেন।

ইরানের বিচার বিভাগের খবর দেওয়া সংবাদমাধ্যম মিজানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনার পর ওই তিনজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছিল। এরপর তাদের গ্রেপ্তার করা হয়। এ ছাড়া যে দোকানে ঘটনাটি ঘটেছে, তার মালিককে আইন মেনে চলা নিশ্চিত করতে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে।

ইরানি নারীদের জনসমক্ষে হিজাব না পরা অপরাধ। যদিও দেশটির বড় শহরগুলোতে অনেককে এ আইন না মেনেই হাঁটতে দেখা যায়। এ ছাড়া সম্প্রতি এই আইন নিয়ে ইরানি সমাজে ক্ষোভ ও হতাশা বিক্ষোভের জন্ম দিয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST