1. shahajahanbabu@gmail.com : admin :
রোজার প্রতিদান স্বয়ং আল্লাহতায়ালা দেবেন - Pundro TV
রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:৫৪ পূর্বাহ্ন



রোজার প্রতিদান স্বয়ং আল্লাহতায়ালা দেবেন

অনলাইন ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ২৯ মার্চ, ২০২৩

আজ ৬ষ্ঠ রমজানুল মোবারক। গরম ও তাপদাহের মধ্যেও মুসলিম উম্মাহর সিয়াম সাধনা পুরোদমে অব্যাহত আছে।
রোজা আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় ইবাদত। আল্লাহতায়ালা বলেন, রোজা আমার জন্য এবং এর প্রতিদান আমি নিজ হাতে দেবো। রোজার দ্বারা খোদাভীতির যে পরাকাষ্ঠা প্রদর্শন করা হয় তা অন্য কোনো ইবাদতে সম্ভব নয়। রোজাদারকে আল্লাহতায়ালা ভালোবাসেন। রোজাদারের মুখের দুর্গন্ধও আল্লাহর কাছে প্রিয়। তবে রোজার দ্বারা আল্লাহর সান্নিধ্য ও কৃপা তখনই লাভ করা সম্ভব, যখন রোজা হবে নিখাদ।
একজন রোজাদারের সর্বপ্রথম দায়িত্ব হচ্ছে রোজার বাহ্যিক দাবিগুলো পূরণ করা। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ও জৈবিক চাহিদা পূরণ থেকে বিরত থাকা। পাশাপাশি প্রবৃত্তি ও অঙ্গ-প্রত্যঙ্গের যাবতীয় অবৈধ কামনা বাসনা থেকে দূরত্ব বজায় রাখা।
‘যখন রমজানের প্রথম রাত আসে, ইবলিশ ও তার  দোসরদের শৃঙ্খলায় রাখা হয়, জাহান্নামের সকল দরজা বন্ধ করে দেয়া হয়। জান্নাতের দরজাগুলো খুলে দেয়া হয়, বন্ধ করা হয় না তার কোনো তোরণ।

একজন ঘোষক ঘোষণা করেন; হে পুণ্যার্থীরা! অগ্রসর হও। হে বাজে কাজের কাজীরা ক্ষান্ত হও। আর আল্লাহ প্রতি রাতে বহু বান্দাকে জাহান্নাম থেকে মুক্তি দেন (সুনানে তিরমিযী ও ইবনে মাজাহ)। সুতরাং হেদায়েতের রাহে, কল্যাণের পথে, মুক্তির দিকে ও পুণ্যের পথেই আমাদের চলা উচিত। মানব জাতিকে সৎ পথের দিশা দেয়ার জন্য এক লাখ চব্বিশ হাজার নবী ও রাসুল দুনিয়াতে এসেছেন। নবী হযরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সা.)’র আগমনের মধ্যদিয়ে নবুওয়াতের দরজা বন্ধ হয়ে গিয়েছে। আর কোনো নবী-রাসুল এ ধরাধামে আসবেন না। তবে মুসলিম উম্মাহ কীভাবে চলবে? সে সাজেশন তারা রেখে গেছেন। প্রিয়নবী (সা.) ইরশাদ করেন, ‘আমি তোমাদের জন্য দু’টি জিনিস রেখে যাচ্ছি, যতদিন তোমরা এগুলো মজবুত করে আঁকড়ে ধরবে ততদিন তোমরা পথভ্রষ্ট হবে না। আর তা হচ্ছে কিতাবুল্লাহ আর সুন্নাতে রাসুলুল্লাহ তথা কোরআন-সুন্নাহ। আসুন এ রমজান মাসে আমরা বেশি বেশি করে নেক আমল করার চেষ্টা করি। আল্লাহ আমাদের সবাইকে তৌফিক দান করুন। আমিন।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST