1. shahajahanbabu@gmail.com : admin :
লেবাননে মুসলিমদের ‘সময় ঘড়ি’ নিয়ে শুরু হয়েছে দ্বন্দ্ব - Pundro TV
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৩৮ অপরাহ্ন



লেবাননে মুসলিমদের ‘সময় ঘড়ি’ নিয়ে শুরু হয়েছে দ্বন্দ্ব

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিতঃ সোমবার, ২৭ মার্চ, ২০২৩

কয়টা বাজে? চরম অর্থনৈতিক সংকটে ডুবে থাকা লেবাননে এখন নতুন আপদ হিসাবে দেখা দিয়েছে এই প্রশ্নটি! মুসলিমরা বলছে ১ ঘণ্টা পিছিয়ে। ৭টার বদলে ৬টা। খ্রিষ্টানরা বলছে ১ ঘণ্টা অগের সময়। ৭টার কাঁটার স্থানে ৮টা! দেশটিতে গত বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে এই দ্বন্দ্ব।

লেবাননের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাজিব মিকাতি (সুন্নি মুসলিম) এদিন এক ঘোষণায় বলেন, দিনের আলো সংরক্ষণের সময় আগামী (২০ এপ্রিল) মাসে রমজান শেষ হওয়ার পর শুরু হবে। কারণ এতে মুসলমানরা আন্তর্জাতিক সময় ১৯:০০ (বাংলাদেশে সন্ধা ৭টা) এর পরিবর্তে ১ ঘণ্টা আগে ১৮:০০ এ (বাংলাদেশে সন্ধ্যা ৬টা) তাদের রোজা ভেঙে ইফতার কার্যক্রম শুরু করতে পারবেন। এএফপি, গার্ডিয়ান।

সরকারের এ ঘোষণা কোনোভাবেই মানতে রাজি নয় খ্রিষ্টানরা। তাদের মতে, সরকার কেন রমজান মাসকে উপলক্ষ্য করে এ ঘোষণা দিলো? কেন মার্চ মাসের আগেই এ ঘোষণা দিলো না? তাদের বক্তব্য, নিজের দুর্নীতিগ্রস্ত সরকারের প্রতি মুসলিম সহানুভূতি সৃষ্টি করতেই সময় ঘোষণাকে রাজনীতিকরণ করলেন তিনি। মিকাতি অবশ্য এই পদক্ষেপের কোনো বিশেষ কারণ ব্যাখ্যা করেননি। কেউ বলছেন, রমজানে নিজের জনপ্রিয়তা বাড়ানোর কৌশল বেছে নিয়েছেন মিকাতি।

প্রসঙ্গত, রিজার্ভ সংকটে দিশেহারা দেশটিতে বিদ্যুৎ খরচ বাঁচাতে কয়েক বছর ধরেই ১ ঘণ্টা এগিয়ে এনেছে কর্মদিবস। শীত-বর্ষা শেষে মধ্য মার্চের পর থেকেই শুরু হয় এ নতুন সময়। চলে অক্টোবর পর্যন্ত। কিন্তু এ বছর মার্চের বদলে রমজান মাস শেষের পর থেকে শুরু হবে নতুন সময় ঘড়ি। আর এতেই ফুঁসে উঠেছে দেশটির খ্রিষ্টানরা। লেবাননের প্রভাবশালী খ্রিষ্টান ম্যারোনাইট চার্চ বলেছে, এই সিদ্ধান্ত মেনে নিবে না তারা। এটিকে আশ্চর্যজনক বলে অভিহিত করেছে চার্চটি। এছাড়া বেশ কয়েকটি বড় লেবানিজ সংস্থাও এটিকে বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে। আবার এই ঘোষণার মধ্যেই দেশটির দুটি নিউজ চ্যানেল এলবিসিআই এবং এমটিভি রোববার ভোরে তাদের ঘড়ির সময় ১ ঘণ্টা এগিয়ে নিয়ে গেছে।

দেশজুড়ে বিভিন্ন সেক্টরে এই ঘোষণার বাস্তবায়নও অবশ্য এখনো অস্পষ্ট। মিডল ইস্ট এয়ারলাইন্স (লেবাননের জাতীয় পতাকা বাহক এয়ারলাইন্স) এক বিবৃতিতে ঘোষণা করেছে, রাজধানী বৈরুত থেকে ছেড়ে যাওয়া সব ফ্লাইট ১ ঘণ্টা এগিয়ে নিয়ে যাওয়া হবে। অর্থাৎ গত বছরের নিয়মে।

একজন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ লেবানিজ নিউজ আউটলেট ল’ওরিয়েন্ট টুডেকে বলেছেন, সময় এগিয়ে না নেওয়ার ঘোষণাটি মোবাইল ফোন এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসগুলোর ব্যবহারকারীদের জন্যও বিভ্রান্তিকর। কারণ ডিভাইসগুলো স্বয়ংক্রিয়ভাবে (প্রচলিত নিয়মে) দিনের আলো সংরক্ষণের সময় পরিবর্তন করে। এ ছাড়াও অনেক অপারেটরকে এ সম্পর্কে আগে থেকেই কিছু জানানোও হয়নি।

দেশটিতে সাধারণত মার্চের শেষ থেকে অক্টোবরের শেষ পর্যন্ত দিনের আলো সংরক্ষণের জন্য ঘড়ির কাঁটার সময় ১ ঘণ্টা এগিয়ে নেয়। ২০২৩ সালে এর নির্ধারিত সময় ২১ এপ্রিল শুক্রবার থেকে ২৮ অক্টোবর শনিবার পর্যন্ত। কিন্তু এ বছর এপ্রিলে রমজান শুরু হওয়ায় নির্ধারিত সময়ে ঘড়ির কাঁটা এগিয়ে নেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে লেবানন সরকার। ২৪ মার্চ বৃহস্পতিবার এ ঘোষণা দেওয়া হয়।

বিশ্লেষকরাও বলছেন, সময় পরিবর্তন করার শেষ মুহূর্তের এই সিদ্ধান্ত অর্থনৈতিকভাবে সংকট-বিধ্বস্ত দেশটিতে বিভ্রান্তি এবং বিশৃঙ্খলা সৃষ্টি করবে। তাদের মতে, এই বিরোধটি লেবাননের ইতিহাসকে মনে করিয়ে দেয়। কারণ দেশটিতে ১৯৭০ এবং ১৯৮০ এর দশকের শেষের দিকে খ্রিস্টান এবং মুসলিম দলগুলো গৃহযুদ্ধ বাধিয়েছিল। যার ভিত্তিতে ধর্মীয় গোষ্ঠীগুলোর মধ্যে রাজনৈতিক বিভাজন দেখা দিয়েছিল।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST