1. shahajahanbabu@gmail.com : admin :
 বাংলাদেশের আকাশে রমজানের ব্যতিক্রমী চাঁদ, ছবি ভাইরাল - Pundro TV
রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:৪৬ পূর্বাহ্ন



 বাংলাদেশের আকাশে রমজানের ব্যতিক্রমী চাঁদ, ছবি ভাইরাল

অনলাইন ডেস্ক
  • প্রকাশিতঃ শনিবার, ২৫ মার্চ, ২০২৩

বাংলাদেশের আকাশে দেখা মিলেছে রমজানের ব্যতিক্রমী চাঁদ। সাধারণত চাঁদের ওপরে তারা দেখা যায়। কিন্তু প্রথম রমজানে চাঁদের নিচে তারা দেখা গেছে। শুক্রবার (২৪ মার্চ) সন্ধ্যার পর থেকে চাঁদ-তারার এমন ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এ রকম ব্যাতিক্রম দৃশ্য দেখতে খোলা জায়গায় বা বাসার ছাদে ভিড় করেন অনেকে।

গত পহেলা মার্চ থেকেই খুব কাছাকাছি অবস্থান করছে বৃহস্পতি ও শুক্র গ্রহ। রাতের আকাশেই দেখা মিলছে এই বিরল দৃশ্যের। সূর্যাস্তের পর পশ্চিম আকাশের দিকে তাকালেই দেখা যাচ্ছে বৃহস্পতি ও শুক্র। আকাশে মেঘ না থাকলে কাছাকাছি আসার দৃশ্য খালি চোখেই দেখতে পারছেন যে কেউ।

মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার মতে, সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতি ও সবচেয়ে উজ্জ্বল গ্রহ শুক্র পরস্পরের কাছাকাছি আসার দৃশ্যটি রাতের আকাশে এক অন্যরকম আভা ছড়াবে। এ সময় বৃহস্পতির সবচেয়ে উজ্জ্বল চারটি নক্ষত্রও দেখা যাবে আকাশে।

নাসা বলছে, সৌরজগতের গ্রহগুলো সূর্যের চারদিকে একই সমতলে বিভিন্ন কক্ষপথে ক্রমাগত ঘুরতে থাকার কারণে কখনও কখনও একই সরলরেখায় একাধিক গ্রহকে দেখা যায়। তখন মনে হয় গ্রহগুলো পরস্পরের কাছাকাছি চলে এসেছে, অথবা পরস্পরকে ছুঁয়ে ফেলছে। কিন্তু বাস্তবে গ্রহগুলো একে অপর থেকে অনেকটাই দূরেই অবস্থান করে।

পশ্চিম আকাশে সরু চাঁদ, আর তার নিচে আলোকবিন্দু। আজ শুক্রবার সন্ধ্যায় এমনই এক বিরল দৃশ্য দেখেছেন দেশের মানুষ। সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত সেই আলোকবিন্দু চাঁদের নিচে অবস্থান করে। এরপর ধীরে ধীরে সেটি চাঁদ থেকে দূরে সরে যায়।

এদিকে, বিরল এ দৃশ্য দেখে অবাক হয়ে অনেকেই তা ক্যামেরাবন্দি করেছেন। কৌতূহলের সঙ্গে শেয়ার করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, গত ১ মার্চ থেকেই বৃহস্পতি ও শুক্র গ্রহ খুব কাছাকাছি অবস্থান করছে। বিভিন্ন দেশে রাতের আকাশে দেখা যাচ্ছে দৃশ্যের। সূর্যাস্তের পর পশ্চিম আকাশের দিকে তাকালেই দেখা যাচ্ছে বৃহস্পতি ও শুক্র। আকাশে মেঘ না থাকলে কাছাকাছি আসার দৃশ্য খালি চোখেই দেখতে পারছেন যে কেউ।

নাসার পক্ষ থেকে আরও বলা হয়, সৌরজগতের গ্রহগুলো সূর্যের চারদিকে একই সমতলে বিভিন্ন কক্ষপথে ক্রমাগত ঘুরতে থাকায় কখনো একই সরলরেখায় একাধিক গ্রহকে দেখা যায়। তখন মনে হয় গ্রহগুলো পরস্পরের কাছাকাছি চলে এসেছে, অথবা পরস্পরকে ছুয়ে ফেলছে। কিন্তু বাস্তবে গ্রহগুলো একে অপর থেকে অনেকটা দূরেই অবস্থান করে।

 

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST