1. shahajahanbabu@gmail.com : admin :
“তুরস্কের ভূমিকম্পে ক্রেজি আইসক্রিম বিক্রেতা সব হারিয়ে নিঃস্ব” দাবিটি বিভ্রান্তিকর - Pundro TV
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৮:১২ পূর্বাহ্ন



“তুরস্কের ভূমিকম্পে ক্রেজি আইসক্রিম বিক্রেতা সব হারিয়ে নিঃস্ব” দাবিটি বিভ্রান্তিকর

ইনটারন্যাশনাল ডেস্ক
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩

তুরস্কে গত ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পের ঘটনায় দেশটির বিখ্যাত আইসক্রিম বিক্রির দোকান কিলগিন ডোনডুরমাইসে এর মালিক মেহমেদ দ্বীন সব হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন শীর্ষক একটি দাবির সাথে ভূমিকম্প বিধ্বস্ত একটি এলাকায় ধ্বংসাবশেষের উপর তার বসে থাকার একটি ভিডিও সম্প্রতি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

ফ্যাক্টচেক
রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, তুরস্কে সাম্প্রতিক ভূমিকম্পের ঘটনায় তুর্কি আইসক্রিম বিক্রেতা মেহমেদ দ্বীন সব হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন শীর্ষক দাবিটি সঠিক নয় বরং তার জন্মস্থান আন্তাকিয়ায় কয়েকজন স্বজন হারালেও ভূমিকম্প ক্ষতিগ্রস্ত এলাকা থেকে দূরে হওয়ায় তার ব্যবসার (আন্তালিয়ায়) কোনো ক্ষতি হয়নি।
গত ৬ ফেব্রুয়ারি দক্ষিণ তুরস্ক এবং উত্তর সিরিয়ায় বিধ্বংসী এক ভূমিকম্পে অসংখ্য মানুষের মৃত্যুর খবর এসেছে গণমাধ্যমে। তুরস্কের সাম্প্রতিক এই ভূমিকম্পের ঘটনায় ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে আলোচিত তথ্য সম্বলিত ভিডিওটি ছড়িয়ে পড়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে ভিডিওটির কিছু স্থির অংশ রিভার্স ইমেজ সার্চ করে টিকটকে কিলগিন ডোনডুরমাইসে নামক একটি অ্যাকাউন্টে সপ্তাহখানেক পূর্বে প্রকাশিত আলোচিত ভিডিওটি খুঁজে পাওয়া যায়।
ভিডিওর মধ্যে এবং ক্যাপশনে তুর্কি ভাষায় কিছু লেখা দেখতে পাওয়া যায়। ভিডিওতে যা লেখা রয়েছে তার বাংলা অনুবাদ করলে দাঁড়ায়,
“প্রতিটি মানুষ মৃত্যুর স্বাদ গ্রহণ করবে, আল্লাহ আমাদের সহায় হোন এবং সমবেদনা দান করুন।”
একই অ্যাকাউন্টে উক্ত ব্যক্তির ভূমিকম্প পরবর্তী সময়ে প্রকাশিত আরো বেশকিছু ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওগুলো পর্যবেক্ষণ করে উক্ত ব্যক্তি ভূমিকম্পে সব হারিয়েছেন শীর্ষক কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।
পরবর্তীতে উক্ত ব্যক্তির একই নামে (কিলগিন ডোনডুরমাইসে) ব্যক্তিগত একটি ওয়েবসাইট খুঁজে পাওয়া যায়।
ওয়েবসাইট থেকে জানা যায়, তার নাম মেহমেদ দ্বীন । তার আইসক্রিমের দোকান আন্তালিয়া শহরের আক্কাপার্ক শপিং সেন্টার সংলগ্ন এলাকায়।
ওয়েবসাইটে তার দোকানের লোকেশন ম্যাপ খুঁজলে দেখা যায়।
নিচের ছবিতে তার দোকান (আন্তাকিয়া) এবং সাম্প্রতিক সময়ে প্রকাশিত তার আলোচিত ভিডিওর লোকেশন (আন্তাকিয়া) দেখানো হয়েছে।
দুইটি স্থানের দূরত্ব প্রায় ৭৯২ কিলোমিটার।
তুরস্কের ভূমিকম্প কতটা বিস্তৃত ছিল এ বিষয়ে জানতে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এবং মার্কিন সরকারি সংস্থা ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে থেকে পাওয়া তুরস্কের ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে মেইনশক এবং আফটারশকের কবলে পড়া এলাকার দুইটি মানচিত্র মিলিয়ে দেখা যায়, দক্ষিণ দিকের হাতায় প্রদেশ পর্যন্ত ভূমিকম্পের শকওয়েভ পৌঁছেছে। এই হাতায় প্রদেশেরই রাজধানী শহর আন্তাকিয়া, যেখানে আলোচিত ভিডিওটি ধারণ করা হয়।


অর্থাৎ, আন্তালিয়ায় মেহমেতের দোকান থেকে ভূমিকম্পের শকওয়েভ পৌঁছেছে এমন সবচেয়ে কাছের এলাকার (আন্তাকিয়া) দূরত্ব ৭৯২ কিলোমিটার। এই তথ্য থেকে প্রতীয়মান হয় যে, এত দূরত্বে থাকা মেহমেতের দোকানের ক্ষতিগ্রস্ত হওয়া সম্ভব নয়।

 

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST