1. shahajahanbabu@gmail.com : admin :
ব্রিটেনে ‘গ্র্যাজুয়েট রুট’ সুবিধা চালু, সুফল পাবে বাংলাদেশিরাও - Pundro TV
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন



ব্রিটেনে ‘গ্র্যাজুয়েট রুট’ সুবিধা চালু, সুফল পাবে বাংলাদেশিরাও

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ শুক্রবার, ২ জুলাই, ২০২১

ইউকে ভিসার ‘গ্র্যাজুয়েট রুট’ সুবিধা চালু করেছে যুক্তরাজ্য। এই সুবিধার মাধ্যমে দেশটিতে পড়াশোনার জন্য যাওয়া শিক্ষার্থীরা তাদের কোর্স শেষ হওয়ার পরও নির্দিষ্ট সময় পর্যন্ত দেশটিতে অবস্থান করার সুযোগ পাবে। বাংলাদেশের শিক্ষার্থীরাও এ সুবিধা পাবেন।

শুক্রবার (২ জুলাই) ঢাকার যুক্তরাজ্য দূতাবাস নিজেদের ভেরিফায়েড ফেসবুক পেইজে এক বার্তায় এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, ইউকে ভিসার আওতাভুক্ত ‘গ্র্যাজুয়েট রুট’ সুবিধার যাত্ৰা শুরু। এটি বিশেষ করে বাংলাদেশের জন্য একটি সুসংবাদ। গ্র্যাজুয়েট রুটের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের কোর্স শেষ করার পরও নির্দিষ্ট সময় পর্যন্ত যুক্তরাজ্যে অবস্থান করার সুযোগ পাবেন এবং সমাজের বিভিন্ন কাজে অবদান রাখতে পারবেন।

দূতাবাস জানায়, গ্র্যাজুয়েট রুটের সফল আবেদনকারী শিক্ষার্থীরা পড়াশোনা শেষ করার পর দুই বছর পর্যন্ত, ডক্টরাল শিক্ষার্থীরা পড়া শেষ করার পর তিন বছর পর্যন্ত যুক্তরাজ্যে কাজ করার সুযোগ পাবেন অথবা কাজের সন্ধান করতে পারবেন।

তবে কোনো বাংলাদেশি শিক্ষার্থী দেশে অবস্থানকালে এই রুটের জন্য আবেদন করতে পারবেন না। গ্র্যাজুয়েট রুটের জন্য আবেদন করতে শিক্ষার্থী অথবা টায়ার ৪ (Tier 4) ভিসা নিয়ে যুক্তরাজ্যে অবস্থান করতে হবে।

দূতাবাস আরও জানায়, গ্র্যাজুয়েট রুট প্রক্রিয়ায় স্পন্সরশীপের প্রয়োজন নেই। তাই এতে আবেদনের জন্য কোনো কাজ বা চাকরির অফার থাকা বাধ্যতামূলক নয়। গ্র্যাজুয়েটরা তাদের যোগ্যতা অনুযায়ী কাজ করতে পারবেন এবং প্রয়োজন হলে কাজ পরিবর্তনও করতে পারবেন। এখানে ন্যূনতম বা নির্দিষ্ট বেতনের কোনো বাধ্যবাধকতা নেই।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST