1. shahajahanbabu@gmail.com : admin :
নৌবহরে হামলায় খাদ্যশস্য রপ্তানির চুক্তি স্থগিত করেছে রাশিয়া - Pundro TV
শনিবার, ১৮ মে ২০২৪, ১১:২২ পূর্বাহ্ন



নৌবহরে হামলায় খাদ্যশস্য রপ্তানির চুক্তি স্থগিত করেছে রাশিয়া

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ রবিবার, ৩০ অক্টোবর, ২০২২

কৃষ্ণসাগরে অবস্থিত রুশ নৌবহরে ড্রোন হামলার ঘটনায় ক্ষুব্ধ রাশিয়া খাদ্যশস্য রপ্তানির চুক্তি স্থগিত করেছে।

ক্রিমিয়া উপত্যকার সেভাস্তোপোল বন্দর থেকে খাদ্যশস্য রপ্তানির করিডোরের নিরাপত্তা নিশ্চিত করার কাজে রাশিয়া কৃষ্ণসাগর ওই নৌবহর মোতায়েন করেছিল।

সেভাস্তোপোলের গভর্নর মিখাইল রাজভোঝাইয়েভ বলেছেন, শনিবার ভোর সাড়ে ৪টা থেকে কয়েক ঘণ্টা ধরে সেভাস্তোপোলের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ড্রোন হামলা প্রতিহত করেছে।

তিনি বলেন, যতগুলো ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছিল, তার সব ভূপাতিত করা হয়েছে এবং কোনো বেসামরিক স্থাপনার ক্ষতি হয়নি। হামলায় কেউ হতাহতও হয়নি বলে রাজভোঝাইয়েভ দাবি করেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইউক্রেনের মিকোলাইভ অঞ্চলের ওচাকিভ শহরের মোতায়েন ব্রিটিশ বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে ওই ড্রোন হামলা চালানো হয়েছে।

পৃথক এক বিবৃতিতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ কারণে তারা আর ইউক্রেনের খাদ্যশস্যবাহী কোনো জাহাজকে নিরাপত্তা দিতে পারবে না। ফলে শস্য রপ্তানি চুক্তি স্থগিত করেছে রাশিয়া।

রুশ বাহিনী ডনেপ্রপেট্রোভস্ক অঞ্চলে একটি কারখানা ধ্বংস করেছে। এতে ইউক্রেনের সেনাবাহিনীর জন্য ক্ষেপণাস্ত্রের জ্বালানি, বিস্ফোরক এবং গানপাউডার তৈরি করা হচ্ছিল।

বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেনকভ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ডনেপ্রপেট্রোভস্ক অঞ্চলের পাভলোগ্রাদ শহরের এলাকায়, ইউক্রেনের সেনাবাহিনীর জন্য ক্ষেপণাস্ত্রের সলিড প্রপেলান্ট, বিস্ফোরক এবং গানপাউডার উৎপাদনে কাজ করা একটি ইউক্রেনীয় প্রতিরক্ষা সংস্থা ধ্বংস হয়ে গেছে।

রাশিয়ান অপারেশনাল কৌশলগতভাবে বিমান, ক্ষেপণাস্ত্র ও আর্টিলারি সেনারা খারকিভ অঞ্চলের স্টেপোভায়া নোভোসেলোভকা, দোনেৎস্ক পিপলস রিপাবলিকের কোলোদেজি, খেরসন অঞ্চলের ত্রিফোনোভকা এবং আন্দ্রেয়েভকা সম্প্রদায়ের কাছাকাছি ইউক্রেনের সেনাবাহিনীর চারটি কমান্ড পোস্ট এবং ১৮৬টি এলাকায় ৬২টি আর্টিলারি জনবল ও সামরিক সরঞ্জাম ধ্বংস করা হয়েছে বলে জেনারেল জানান।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসন শুরু করে। এখনো চলছে এই যুদ্ধ। আলোচনার মাধ্যমেই ইউক্রেন সঙ্কট সমাধান হবে বলে আশা করছে চীন।

বৃহস্পতিবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভের সঙ্গে এক ফোনালাপে এ কথা বলেন। শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক ব্রিফিংয়ে এ কথা জানান। খবর তাসের।

তিনি বলেন, চীন আশা করে যে সবপক্ষই সংঘাতের একটি কূটনৈতিক সমাধান খুঁজে বের করার জন্য তাদের প্রচেষ্টা জোরদার করবে এবং আলোচনার মাধ্যমে রাজনৈতিক স্তরে বর্তমান সংকটের দ্রুত সমাধান অর্জন করবে।

উভয়েই সংঘাত কমিয়ে আনা এবং মানবিক বিপর্যয় এড়াতে গণবিধ্বংসী অস্ত্রের ব্যবহার বাদ দেওয়ার বিষয়ে সম্মত হন।

https://www.facebook.com/pundrotvbd/videos/530792845512799

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST