1. shahajahanbabu@gmail.com : admin :
ড্রোন ইস্যুতে ইউক্রেনকে যে চ্যালেঞ্জ দিল ইরান - Pundro TV
শনিবার, ১৮ মে ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন



ড্রোন ইস্যুতে ইউক্রেনকে যে চ্যালেঞ্জ দিল ইরান

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ শনিবার, ২২ অক্টোবর, ২০২২
Russian newly-mobilised reservists train at a shooting range in the course of Russia-Ukraine conflict in the Donetsk region, Russian-controlled Ukraine, October 10, 2022. REUTERS/Alexander Ermochenko

ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়াকে ড্রোন ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে ইরান। সম্প্রতি এমন অভিযোগ উঠেছে পশ্চিমা বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে। ছাড়া ইউক্রেনও প্রায়ই অভিযোগ করছে ইরানি ড্রোন দিয়ে ইউক্রেনে হামলা করছে রাশিয়া।

এবার বিষয়টি নিয়ে চ্যালেঞ্জ জানাল ইরান। যুদ্ধে ব্যবহার করার জন্য রাশিয়াকে কমব্যাট ড্রোন সরবরাহের অভিযোগ নাকচ করে দিয়ে তেহরান বলেছে, কিয়েভের কাছে সংক্রান্ত কোনো প্রমাণ থাকলে তা যেন সরবরাহ করে।

বুধবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান ক্রোয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী গর্ডান গার্লিক র্যাডম্যানের সঙ্গে এক টেলিফোনালাপে ইউক্রেনের প্রতি ওই চ্যালেঞ্জ ছুড়ে দেন। 

তিনি বলেন, ইউক্রেন যুদ্ধে ইরানি ড্রোন ব্যবহার সংক্রান্ত যে কোনো প্রমাণ তুলে ধরার জন্য আমরা কিয়েভের প্রতি আহ্বান জানিয়েছি।

ইউক্রেনে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো দাবি করছে, ইউক্রেনে হামলা চালানোর জন্য রাশিয়ার হাতে অন্যান্য সমরাস্ত্রের সঙ্গে কমব্যাট ড্রোন তুলে দিয়েছে ইরান। দৃশ্যত ওই বিষয়ে কথা বলার জন্য বিশেষ করে তেহরানকে মস্কোর হাতে আর ড্রোন তুলে না দিতে অনুরোধ করার জন্য ক্রোয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী তার ইরানি সমকক্ষকে টেলিফোন করেন।

সময় আব্দুল্লাহিয়ান আরও বলেন, আমরা যুদ্ধের উভয়পক্ষের কাছে যে কোনো ধরনের সমরাস্ত্র তুলে দেওয়ার বিরোধিতা করে এসেছি।

সময় মস্কোর সঙ্গে তেহরানের বহু বছরের সামরিক সহযোগিতার কথা স্বীকার করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তবে তিনি কথাও বলেন, ইরান শুরু থেকে রাশিয়ার ইউক্রেন অভিযানের বিরোধিতা করে এসেছে এবং মস্কোকে কোনো অস্ত্র সরবরাহ করতে অস্বীকৃতি জানিয়েছে।

এর আগে মঙ্গলবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানিও ইউক্রেন যুদ্ধে ইরানি ড্রোন সরবরাহের অভিযোগভিত্তিহীনবলে নাকচ করে দিয়েছিলেন। 

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার একটি বিবৃতিতে ইউক্রেনে বসবাসরত সকল ইরানি নাগরিককে ইউক্রেন ছাড়ার আহ্বান জানিয়েছে। তাছাড়া নতুন করে ইউক্রেনে না যেতে বলেছে তারা। 

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভাষ্য অনুযায়ী, ‘সামরিক দ্বন্দ্ব অস্থিরতা বৃদ্ধির কারণেতারা আহ্বান জানিয়েছে।

ব্যাপারে বিবৃতিতে তারা বলেছে, ইউক্রেনে সামরিক দ্বন্দ্ব বৃদ্ধি এবং অস্থিরতা বাড়ায়, ইরানি নাগরিকদের ইউক্রেন ভ্রমণে না যেতে দৃঢ়ভাবে পরামর্শ দেওয়া হচ্ছে। একই সঙ্গে, জীবন রক্ষা নিরাপত্তার জন্য ইউক্রেনে বসবাসরত সকল ইরানি নাগরিককে ইউক্রেন ছাড়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

ইরান রাশিয়াকে অস্ত্র দিচ্ছে, যুক্তরাষ্ট্র পশ্চিমা দেশগুলোর এমন অভিযোগের মধ্যেই ইরান তাদের নাগরিকদের ইউক্রেন ছাড়ার আহ্বান জানাল। 

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়ানদের ড্রোন চালানোর প্রশিক্ষণ দিতে ক্রিমিয়ায় এসেছে ইরানের কর্মকর্তারা। তারা প্রশিক্ষণ দিচ্ছে আর অন্যদিকে ইউক্রেনে জ্বালানি স্থাপনা লক্ষ্য করে এসব ড্রোন দিয়ে হামলা চালাচ্ছে রাশিয়ানরা। 

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST