1. shahajahanbabu@gmail.com : admin :
রাশিয়ায় যুদ্ধ করতে না চাইলে ১০ বছরের সাজা ! ভিডিও - Pundro TV
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:০৭ পূর্বাহ্ন



রাশিয়ায় যুদ্ধ করতে না চাইলে ১০ বছরের সাজা ! ভিডিও

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২

যেসব রুশ সেনারা যুদ্ধক্ষেত্র ছেড়ে যাবে, যুদ্ধ করতে অস্বীকার করবে, আদেশ অমান্য করবে কিংবা শত্রুপক্ষের কাছে আত্মসমর্পণ করবে তাদের জন্য ১০ বছরের সাজা দেওয়ার আইন প্রণয়ন করেছে রাশিয়া। বিবিসি শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শনিবার সৈন্যদের জন্য কঠোর শাস্তির আইনে স্বাক্ষর করেন। চলতি সপ্তাহের শুরুতে রুশ পার্লামেন্ট এই আইন অনুমোদন করে। আগের আইন অনুযায়ী এইসব অপরাধের জন্য পাঁচ বছরের সাজার বিধান ছিল।

ইউক্রেনের কয়েকজন রুশ সৈন্য যুদ্ধ করতে অস্বীকৃতি জানানোর ও  সম্মুখযুদ্ধে যোগদান এড়াতে বাধ্য হয়ে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার খবরের এর এই আইন প্রণয়নের খবর সামনে এলো।

 ‘দেশ ছাড়তে মরিয়া রাশিয়ানরা’, সীমান্তে ১০ কিলোমিটার লম্বা লাইন

এদিকে ইউক্রেনে যুদ্ধ জোরদার করার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার সামরিক রিজার্ভের আংশিক সমাবেশের ঘোষণা দিয়েছেন। পুতিনের সেই ঘোষণার পর থেকেই সেনাবাহিনীতে অন্তর্ভূক্তির ভয়ে রাশিয়া ছেড়ে পালিয়ে যাচ্ছে দেশটির পুরুষরা।

পালিয়ে যেতে ইচ্ছুক রুশ নাগরিকদের চাপে জর্জিয়া ও রাশিয়ার সীমান্তে প্রায় দশ কিলোমিটার দীর্ঘ লাইন যানজট সৃষ্টি হয়েছে। বিবিসি শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জর্জিয়ার রাজধানী তিবলিসি  থেকে বিবিসির প্রতিনিধি রায়হান ডেমিট্রি জানিয়েছেন, যান চলাচলে খুব ধীর গতি। সীমান্ত পার  হওয়ার জন্য অনেকেই ২০ ঘণ্টার বেশি অপেক্ষা করেছেন।

ফিনল্যান্ড ও রাশিয়ার মধ্যে সীমান্ত বেড়েছে যানবাহনের চাপ। ম্যাটি পিটকানিটি নামে এক ফিনিশ কর্মকর্তা  বলেছেন, গত সপ্তাহের তুলনায় দ্বিগুণ সংখ্যক রাশিয়ান সীমান্তে ভিড় জমিয়েছেন।

রাশিয়ার জন্য যুদ্ধরত বিদেশিদের নাগরিকত্ব দিচ্ছেন পুতিন

অপরদিকে রাশিয়ার জন্য যুদ্ধরত বিদেশিদের নাগরিকত্ব দেওয়া সংক্রান্ত একটি আইনে স্বাক্ষর করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার তিনি ওই আইনে স্বাক্ষর করেন বলে বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।

বিদেশি নাগরিক যারা কমপক্ষে এক বছরের সামরিক চুক্তিতে স্বাক্ষর করবেন তারা পাঁচ বছরের জন্য রাশিয়ায় আনুষ্ঠানিকভাবে বসবাসের যে স্বাভাবিক প্রক্রিয়া রয়েছে সেটি ছাড়াই নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

https://www.facebook.com/pundrotvbd/videos/1803843159953166

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST