1. shahajahanbabu@gmail.com : admin :
গোপনে রাশিয়া থেকে তেল নিচ্ছে ইউরোপ: নিক্কেই এশিয়া। ভিডিও - Pundro TV
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:১২ অপরাহ্ন



গোপনে রাশিয়া থেকে তেল নিচ্ছে ইউরোপ: নিক্কেই এশিয়া। ভিডিও

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২

ইউক্রেনে সামরিক আগ্রাসন চালানোর পর থেকে রাশিয়ার জ্বালানি তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন।কিন্তু গোপনে রাশিয়ার কাছ থেকে তেল কেনা অব্যাহত রেখেছে ইউরোপের বিভিন্ন দেশ। খবর নিক্কেই এশিয়ার।

জাপানের ব্যবসা-বাণিজ্যের খবর নিয়ে প্রকাশিত প্রভাবশালী পত্রিকা নিক্কেই এশিয়া এ অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছে।প্রতিবেদনে বলা হয়, ২৪ ফেব্রুয়ারির পর নিষেধাজ্ঞার মধ্যেই এ পর্যন্ত ৪১টি তেলবাহী ট্যাংকারবোঝাই রাশিয়ার তেল ইউরোপের বিভিন্ন দেশে গেছে।

রাশিয়া থেকে জাহাজে করে এসব তেল গ্রিস উপকূলে নেওয়ার পর ইউরোপের দেশগুলোর জাহাজে ভরা হচ্ছে। সেখান থেকে নিজ নিজ দেশে নির্বিঘ্নে রাশিয়ার তেল নিয়ে যাচ্ছে ইউরোপের দেশগুলো।  প্রতিবেদনে আরও বলা হয়, প্রকাশ্যে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিলেও গোপনে এভাবে তেল কিনলে এর কোনো প্রভাবই পড়বে না মস্কোর ওপর।

অপরদিকে , এবার ইরান ওপর  ভীষণ চটেছে ইউক্রেন। শুক্রবার ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় কিয়েভে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে ডেকে কড়া প্রতিবাদ জানিয়েছে।একই সঙ্গে ইরানকে কিয়েভ থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করতে বলা হয়েছে। খবর আনাদোলুর।ইউক্রেনে হামলায় রুশ বাহিনী ইরানের নির্মিত ড্রোন ব্যবহার করছে দাবি করে কিয়েভ ইরানের ওপর এভাবে চটেছে।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, রাশিয়ার সেনাবাহিনী যে ইউক্রেনে হামলায় ইরানি ড্রোন ব্যবহার করছে— এ ব্যাপারে তাদের কাছে যথেষ্ট প্রমাণ রয়েছে।
কিয়েভ বলেছে, ইউক্রেনের স্বাধীনতাবিরোধী কর্মকাণ্ডে রাশিয়াকে সহযোগিতা করা এবং ইউক্রেনের সাধারণ মানুষকে হত্যা করার কাজে ইরানের ড্রোন ব্যবহার করার জন্য তেহরানকে কড়া প্রতিবাদ জানানো হয়েছে।

এদিকে , ইসরাইল সংযুক্ত আরব আমিরাতের কাছে নতুন ক্ষেপণাস্ত্রব্যবস্থা বিক্রির পরিকল্পনা করছে। এই ক্ষেপণাস্ত্রব্যবস্থা ভূমি থেকে আকাশে নিক্ষেপ করতে সক্ষম।সংযুক্ত আরব আমিরাতের কাছে অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান রাফায়েল নির্মিত স্পাইডার নামে নতুন ওই ক্ষেপণাস্ত্রব্যবস্থা বিক্রি করতে রাজি হয়েছে ইসরাইল। খবর রয়টার্স ও আলজাজিরার।

স্পাইডার ক্ষেপণাস্ত্রব্যবস্থা পেলে আরব আমিরাত ইয়েমেনের হুতি বিদ্রোহীদের ড্রোন হামলা প্রতিহত করতে পারবে। চলতি বছরের প্রথম দিকে আরব আমিরাতের রাজধানী আবুধাবির ওপর হামলা হয়েছিল।ইসরাইলের তৈরি স্পাইডার ক্ষেপণাস্ত্রব্যবস্থা নিচু দিয়ে উড়ে যাওয়া  ক্রুজ   ক্ষেপণাস্ত্র, ড্রোন ও হেলিকপ্টার ভূপাতিত করতে সক্ষম বলে দাবি করা হয়েছে।

এ বিষয়ে কি ধরনের চুক্তি হয়েছে সে সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। ইসরাইল কতগুলো ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে এবং এরই মধ্যে আমিরাতকে ক্ষেপণাস্ত্র সরবরাহ শুরু হয়েছে কিনা তাও পরিষ্কার নয়।এ বিষয়ে ইসরাইলের সংসদের পররাষ্ট্র ও প্রতিরক্ষাবিষয়ক কমিটির চেয়ারম্যান রাম বেন বারাককে জিজ্ঞেস করা হলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

https://www.facebook.com/pundrotvbd/videos/804288763944403

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST