1. shahajahanbabu@gmail.com : admin :
‘মারাত্মক ভুল করবেন’, শি জিনপিংকে হুশিয়ারি দিয়েছিলেন বাইডেন (ভিডিও) - Pundro TV
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:০৮ অপরাহ্ন



‘মারাত্মক ভুল করবেন’, শি জিনপিংকে হুশিয়ারি দিয়েছিলেন বাইডেন (ভিডিও)

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি ফেব্রুয়ারিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে বলেছিলেন, রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমারা যেসব নিষেধাজ্ঞা জারি করেছে সেগুলো যদি চীন ভঙ্গ করে তাহলে এটি হবে ‘মারাত্মক ভুল।’

রোববার গণমাধ্যম সিবিএসের সঙ্গে দেওয়া একটি সাক্ষাৎকারে বাইডেন বলেছেন তিনি চীনের প্রেসিডেন্টকে সতর্কতা দিয়ে বলেছিলেন, রাশিয়ার ওপর পশ্চিমারা যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে সেগুলো আপনি ভঙ্গ করার পর যদি ভাবেন যুক্তরাষ্ট্র ও অন্যরা চীনে বিনিয়োগ অব্যাহত রাখবে, তাহলে আপনি মারাত্মক ভুল করবেন। কিন্তু এটি আপনার সিদ্ধান্ত।  বাইডেন অবশ্য সঙ্গে বলেছেন, তিনি চীনের প্রেসিডেন্টকে কোনো ধরনের হুমকি দেননি। তিনি তাকে সতর্ক করে দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আরও বলেছেন, চীনের কাছে রাশিয়া যেসব অস্ত্র চেয়েছে চীন সেগুলো এখনো দেয়নি। এদিকে বিশ্লেষকরা বলছেন, পশ্চিমাদের সঙ্গে চীনের যে অর্থনৈতিক সম্পর্ক রয়েছে তারা সেটি নষ্ট করার মতো কোনো পদক্ষেপ নিতে চায় না।

 উক্রেনের দাবিকে ‘মিথ্যা’ বলল রাশিয়া

খারকিভে তড়িৎ গতির পাল্টা আক্রমণ চালিয়ে খারকিভ থেকে রুশ সেনাদের হটিয়ে দিয়েছে ইউক্রেনের সেনারা। এ পাল্টা আক্রমণে খারকিভের সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর ইজিয়ামকেও দখলমুক্ত করে ইউক্রেন।

শহরটি পুনর্দখল করার পর ইউক্রেন দাবি করেছে ইজিয়ামে তারা গণকবরের সন্ধান পেয়েছে। এখন পর্যন্ত ৪৫০ জনেরও বেশি মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে। কয়েকটি স্থানে কবর থেকে তোলা হয়েছে মরদেহ।

তারা দাবি করেছে, যেসব মরদেহ উদ্ধার করা হয়েছে সেগুলোতে নির্যাতনের চিহ্ন পাওয়া গেছে, অনেক মরদেহের হাত বাঁধা ছিল এবং ইজিয়ামে যুদ্ধাপরাধের ঘটনা ঘটেছে।  তবে ইউক্রেনের এ দাবিকে ‘মিথ্যা’ বলে দাবি করেছে রাশিয়া।

সোমবার রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেছেন, এটি বুচার মতো একই চিত্র। এটি একটি মিথ্যা এবং অবশ্যই এ ঘটনায় সত্যের পক্ষে থাকব।  এদিকে এর আগে কিয়েভের পাশের শহর বুচায় গণহত্যা ও যুদ্ধাপরাধ ঘটানোর অভিযোগ তোলা হয় রাশিয়ার বিরুদ্ধে। তবে ওই সময়ও এটি অস্বীকার করেছিল রাশিয়া।

নিউক্লিয়ার প্লান্টে রাশিয়ার হামলা

সোমবার স্থানীয় সময় মধ্যরাতে মাইকোলাইভের নিউক্লিয়ার প্লান্টে হামলার ঘটনা ঘটেছে। ইউক্রেন জানিয়েছে, এই প্লান্টে হামলা চালিয়েছে রুশ সেনারা।  এ ব্যাপারে ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা একটি বিবৃতিতে বলেছে, রুশ সেনারা মাইকোলাইভের পিভদোনেক্রাইন্সক নিউক্লিয়ার প্লান্টে হামলা চালিয়েছে। তবে এটির চুল্লিগুলো ক্ষতিগ্রস্ত হয়নি, প্লান্টটি স্বাভাবিকভাবে চলছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি নিউক্লিয়ার প্লান্টে হামলা চালানোর তীব্র সমালোচনা করেছেন। রাশিয়া পুরো বিশ্বকে ঝুঁকিতে ফেলছে। আমাদের এটি থামাতে হবে।

এদিকে এ মাসেই মাইকোলাইভেই অবস্থিত জাপোরিঝিয়া নিউক্লিয়ার প্লান্টটি বন্ধ করে দেওয়া হয়েছে। এই প্লান্টে একাধিকবার গোলাবর্ষণের ঘটনা ঘটে।

https://www.facebook.com/pundrotvbd/videos/3307464912820044

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST