1. shahajahanbabu@gmail.com : admin :
রাশিয়ার ভালুইকি শহরে ইউক্রেনের সশস্ত্র বাহিনী গোলাবর্ষণ: তুরস্কের ওপর চাপ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র - Pundro TV
শুক্রবার, ২২ মার্চ ২০২৪, ০৭:১১ অপরাহ্ন



রাশিয়ার ভালুইকি শহরে ইউক্রেনের সশস্ত্র বাহিনী গোলাবর্ষণ: তুরস্কের ওপর চাপ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২

রাশিয়ার বেলগোরোড অঞ্চলের ভালুইকি শহরে ইউক্রেনের সশস্ত্র বাহিনী গোলাবর্ষণ করেছে। এতে অন্তত একজন নিহত ও দুজন আহত হয়েছেন। শুক্রবার বেলগোরোডের গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভ টেলিগ্রামে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। খবর তাসের।  তিনি বলেন, ইউক্রেনের সশস্ত্র বাহিনী ভালুইকিতে গোলাবর্ষণ করেছে।

রুশ বিমান প্রতিরক্ষাব্যবস্থা জবাব দিয়েছে, তবে স্থলভাগে কিছু ক্ষতি হয়েছে। প্রাথমিক তথ্য অনুযায়ী, একজন বেসামরিক লোক নিহত হয়েছেন। দুই আহত ব্যক্তিকে পাশের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

অঞ্চলের প্রধানের বলেন, হামলার ফলে শহরের একটি পাওয়ার সাবস্টেশন ক্ষতিগ্রস্ত হয়েছে, ওই এলাকার বাসিন্দাদের বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হয়েছে। এ ছাড়া প্রায় ৩০ হাজার জনসংখ্যার শহরটিতে আটটি বাড়ি এবং তিনটি গাড়িতে আগুন লেগেছে বলে তিনি জানান।

ঘটনাস্থলে সব অপারেটিভ সার্ভিস কাজ করছে। শহরের গুরুত্বপূর্ণ সামাজিক সুবিধাগুলো রিজার্ভ পাওয়ার উৎস খুব দ্রুত চালু করা হবে বলে আশা করা হচ্ছে। স্থানীয় বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি বেলগোরোডেনারগো ভালুইকি সাবস্টেশনে হামলার বিষয়টি নিশ্চিত করেছে।

অপর দিকে গণমাধ্যম ফিনান্সিয়াল টাইমস জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন তুরস্কের ওপর চাপ দিচ্ছে, যেন রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা কার্যকরে সক্রিয় হয় তারা।  পশ্চিমারা এখন পর্যন্ত রাশিয়ার ওপর যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে সেগুলোতে যুক্ত হয়নি তুরস্ক।

 

ফিনান্সিয়াল টাইমস তাদের প্রতিবেদন আরও জানিয়েছে, তুরস্কের যেসব ব্যাংক রাশিয়ার মির পেমেন্ট ব্যবস্থার সঙ্গে যুক্ত আছে তাদের ওপর নজরদারি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র।  গণমাধ্যমটি আরও জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়ন বিষয়টি নিয়ে তুরস্কের সঙ্গে সরাসরি কথা বলার জন্য ও নিজেদের উদ্বিগ্ন হওয়ার বিষয়টি তুরস্ককে জানাতে তাদের দুইজন প্রতিনিধিকে পাঠাতে যাচ্ছে।

 

এদিকে রাশিয়া ইউক্রেন যুদ্ধে নিরপেক্ষ অবস্থানে আছে তুরস্ক। শুধু তাই নয় দুই দেশের মধ্যে বিভিন্ন বিষয়ে মধ্যস্থতা করার কাজও করছে তারা। তাছাড়া তুরস্ক ইউক্রেনের অখণ্ডতার পক্ষেও কথা বলে থাকে।

গত জুলাইয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের চেষ্টায় রাশিয়া-ইউক্রেনের মধ্যে শস্য চুক্তি হয়। এর মাধ্যমে কৃষ্ণ সাগর দিয়ে ফের ইউক্রেনের উৎপাদিত শস্য বৈশ্বিক বাজারে যাওয়া শুরু করে।

এদিকে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দার লিয়েন বলেছেন, ইউক্রেন ইইউর সদস্য হওয়ার জন্য যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে তিনি সন্তুষ্ট।  বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে কিয়েভে যান উরসুলা।

 

জেলেনস্কির সঙ্গে এক যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে ইউরোপিয়ান কমিশনের চেয়ারম্যান বলেন, তাদের ইইউতে যোগ দেওয়ার প্রক্রিয়া ভালোমতো চলছে। এটি খুবই সন্তোষজনক তাদের গতি ও ইচ্ছা দেখা এবং এগিয়া যাওয়ার নির্ভুল।

https://www.facebook.com/pundrotvbd/videos/810210920321261

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST