1. shahajahanbabu@gmail.com : admin :
পুতিনের সঙ্গে আলোচনার পর ইউক্রেন নিয়ে যা বললেন গুতেরেসে - Pundro TV
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:২৬ পূর্বাহ্ন



পুতিনের সঙ্গে আলোচনার পর ইউক্রেন নিয়ে যা বললেন গুতেরেসে

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২

ইউক্রেন এবং রাশিয়ার মধ্যকার যুদ্ধের বর্তমান যে পরিস্থিতি তাতে ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার সম্ভাবনা খুবই ক্ষীণ বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। বুধবার টেলিফোনে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আলাপের পর এক সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব তার এই হতাশার কথা প্রকাশ করেন। গুতেরেস সতর্ক করে বলেন, এটি বিশ্বাস করা মোটেই ঠিক হবে না যে, দ্রুত ইউক্রেন যুদ্ধ অবসানের ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি হয়েছে।

তিনি বলেন, চলমান সংঘাত শুধু ইউক্রেনকে বিপর্যস্ত করে তুলছে না বরং তা বৈশ্বিক অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করছে। জাতিসংঘ মহাসচিব পুতীনের সঙ্গে আলাপের ফলাফল সম্পর্কে বলেন, আমার মনে হচ্ছে আমরা শান্তি থেকে এখনো অনেক দূরে রয়েছি। যদি আমি বলি দ্রুতই যুদ্ধের অবসান হবে তাহলে সেটি মিথ্যা বলা হবে।

অ্যান্তোনিও গুতেরেস আরও বলেন, বর্তমান মুহূর্ত নিয়ে আমার কোনো মোহ নেই, শান্তি প্রতিষ্ঠার সম্ভাবনা একেবারেই ক্ষীণ। এমনকি যুদ্ধবিরতির সম্ভাবনাও দেখছি না।

জাতিসংঘ মহাসচিব বলেন, তিনি দুই পক্ষের সঙ্গে যোগাযোগ রাখছেন এবং আশা করা যায় এক সময় হয়তো উচ্চপর্যায়ের আলোচনা সম্ভব হবে। সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, চলতি বছরে কয়েক দফা দুর্ভিক্ষের ঝুঁকি রয়েছে। রাশিয়া থেকে যদিও খাদ্য এবং সার রফতানির সামান্য ব্যবস্থা হয়েছে তবে তা প্রয়োজনে তুলনায় খুবই কম।

তিনি বলেন, সারের অভাব আন্তর্জাতিক পর্যায়ে এতটা নাটকীয়ভাবে বেড়েছে যে এই সংকটের কারণে এরইমধ্যে ফসল চাষের পরিমাণ কমে গেছে। এ অবস্থা সামাল দিতে রাশিয়া থেকে বিশেষ করে ইউরিয়া সার রফতানি করা খুবই জরুরি।

রাশিয়ার বিরুদ্ধে যে অঙ্গীকার করলেন জেলেনস্কি

অপরদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অঙ্গীকার করেছেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে জয়ের পথে নেতৃত্ব দেবেন তিনি।  বুধবার রাশিয়ার কাছ থেকে পুনরুদ্ধার করা ইজিউম সফরে তিনি এই অঙ্গীকারের কথা জানান। খবর রয়টার্সের। ইউক্রেনের সেনাবাহিনীর পাল্টা আক্রমণে এই মাসে রাশিয়ার সেনাবাহিনী বেশ বিপর্যস্ত হয়েছে। খারকিভের গুরুত্বপূর্ণ ইজিউম শহর থেকে সেনা প্রত্যাহার করেছে রাশিয়া। বুধবার অঘোষিত সফরে ইজিউম সফর করেন জেলেনস্কি। বর্তমান রণক্ষেত্র থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে এই শহরের অবস্থান। শহর মুক্ত করায় সেনাদের তিনি ধন্যবাদ জানান।

জেলেনস্কি বলেন, আমাদের নীল-হলুদ পতাকা পুনরুদ্ধারকৃত ইজিউমে ইতোমধ্যে উড়ছে। সব ইউক্রেনীয় শহর ও গ্রামে এমনটি উড়বে।

তিনি বলেন, আমরা এক দিকেই এগিয়ে যাচ্ছি– আর তা হলো সামনে এগোনো এবং জয়। রণক্ষেত্রে ইউক্রেনের সাফল্যের দাবি স্বতন্ত্রভাবে রয়টার্সের পক্ষে যাচাই করা সম্ভব হয়নি।

জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ বলেছেন, ইউক্রেনীয় সেনারা এখন রাশিয়ার দখলকৃত লিম্যান শহর পুনরুদ্ধারের চেষ্টা করছে। ইউটিউবে পোস্ট করা এক ভিডিওতে তিনি বলেছেন, লিম্যানে এখন আক্রমণ চলছে।

তবে স্বঘোষিত ও রাশিয়া সমর্থিত দোনেৎস্ক পিপল’স রিপাবলিকের প্রধান ডেনিস পুশিলিন বলেছেন, মস্কোর প্রতি অনুগত সেনারা সফলভাবে ইউক্রেনেীয় সেনাদের লিম্যানে প্রবেশ ঠেকিয়ে দিয়েছে। শত্রুদের কোনো কিছু কাজে আসেনি।

https://www.facebook.com/pundrotvbd/videos/623501719281939

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST