1. shahajahanbabu@gmail.com : admin :
খারকিভের ৩ শতাধিক বসতি পুনরুদ্ধারের দাবি ইউক্রেনের: বাইডেন দেখছেন ‘দীর্ঘপথ - Pundro TV
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন



খারকিভের ৩ শতাধিক বসতি পুনরুদ্ধারের দাবি ইউক্রেনের: বাইডেন দেখছেন ‘দীর্ঘপথ

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২

রুশ বাহিনীকে হটিয়ে দিয়ে ইউক্রেন বাহিনী পুনরায় নিয়ন্ত্রণে নিয়েছে অনেক অঞ্চল। কিয়েভ মস্কোর নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের সব ভূমি পুনর্দখলে নজর দিলেও ওই লক্ষ্য অর্জনে এখনো ‘দীর্ঘপথ’ পাড়ি দিতে হবে বলে মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার সন্ধ্যার ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, চলতি মাসে এখন পর্যন্ত তার সেনারা প্রায় ৮ হাজার কিলোমিটার এলাকা পুনরুদ্ধার করেছেন। যার প্রায় পুরোটাই উত্তর-পূর্বের খারকিভ অঞ্চলের বলে অনুমান বার্তা সংস্থা রয়টার্সের।

ইউক্রেন তাদের পাল্টা আক্রমণের মাধ্যমে রুশ বাহিনীকে হটিয়ে যে বিপুল পরিমাণ অংশ পুনর্দখল করেছে বলে দাবি করছে, তার সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স।

জেলেনস্কি যত বড় এলাকা পুনরুদ্ধারের কথা বলেছেন, তা মোটামুটি  গ্রিক  দ্বীপের আয়তনের সমান। ইউক্রেন ছয় মাসের যুদ্ধের ‘বাঁক বদলের’ পর্যায়ে পৌঁছেছে কিনা, এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেছেন— এমনটি বলা কঠিন।

তিনি বলেন, ইউক্রেন যে উল্লেখ করার মতো অগ্রগতি অর্জন করেছে তা সুস্পষ্ট। কিন্তু আমার মনে হয় তাদের দীর্ঘপথ পাড়ি দিতে হবে।

রাশিয়ার অভিযান শুরু হওয়ার পর ইউক্রেনকে শত শত কোটি ডলারের অস্ত্র ও অন্যান্য সহায়তা দেওয়া হোয়াইট হাউস আগে জানিয়েছিল, ‘আসছে দিনগুলোতে’ তারা সম্ভবত ইউক্রেনের জন্য নতুন সামরিক সহায়তা প্যাকেজের ঘোষণা দিতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের এক মুখপাত্র বলেছেন, রুশ বাহিনী বিশেষত ইউক্রেনের দ্বিতীয় সর্ববৃহৎ শহর খারকিভ ও এর আশপাশের অঞ্চলের প্রতিরক্ষামূলক অবস্থান ত্যাগ করেছে।

অপরদিকে ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার বলেছেন, তাদের বাহিনী গত এক সপ্তাহে খারকিভ অঞ্চলের তিন শতাধিক বসতি রাশিয়ার কাছ থেকে পুনরুদ্ধার করেছে। ৬ সেপ্টেম্বর থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত গত এক সপ্তাহে ইউক্রেনীয় বাহিনীর অর্জন সম্পর্কে দেওয়া এক ব্রিফিংয়ে দেশটির উপপ্রতিরক্ষামন্ত্রী এ তথ্য জানান।  খবর আনাদোলুর।

উপপ্রতিরক্ষামন্ত্রী হান্না আরও জানান, গত ৬ সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত খারকিভের ৩ হাজার ৮০০ বর্গকিলোমিটার এলাকা রাশিয়ার কাছ থেকে দখলমুক্ত করা হয়েছে। এর ফলে ওই অঞ্চলের দেড় লাখ ইউক্রেনীয় রুশ বাহিনীর অবরুদ্ধ অবস্থা থেকে পরিত্রাণ পেয়েছেন বলে দাবি ওই সামরিক কর্মকর্তার।

এদিকে ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, আমি পুনরায় ইসরাইলের প্রধানমন্ত্রী নির্বাচিত হলে ইউক্রেন যুদ্ধ বন্ধে কার্যকর পদক্ষেপ নেব। ইউক্রেনের প্রধান রাব্বি (ইহুদি ধর্মযাজক) রিউভেন আসমানের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে আলোচনার সময় এ কথা বলেন। খবর আনাদোলুর।

এক সপ্তাহ আগে তিনি ইউক্রেনের এই প্রধান রাব্বির সঙ্গে দেশটিতে সফরে গিয়ে সাক্ষাৎ করেন।

ইসরাইলের লিকুদ পার্টির চেয়ারম্যান নেতানিয়াহু বলেন, আসন্ন সংসদ নির্বাচনে তিনি প্রধানমন্ত্রী পদে জয়ী হতে পারলে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধ করে দেবেন।

https://www.facebook.com/pundrotvbd/videos/1129418568009601

 

 

 

 

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST