1. shahajahanbabu@gmail.com : admin :
ওডেসায় মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া - Pundro TV
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৫৯ অপরাহ্ন



ওডেসায় মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া

অনলাইন ডেস্ক
  • প্রকাশিতঃ শনিবার, ২৩ জুলাই, ২০২২

ইউক্রেনের অন্যতম গুরুত্বপূর্ণ বন্দর ওডেসায় মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। এই হামলা নিয়ে পুতিনের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ এনেছে ইউক্রেন। বার্তা সংস্থা রয়টার্স শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউক্রেন ক্রেমলিনের বিরুদ্ধে তুরস্কে স্বাক্ষরিত শস্য চুক্তি মেনে না চলার অভিযোগ তুলে বলেছে, ওডেসায় মিসাইল হামলার পর যদি শস্য রপ্তানি চুক্তি ভেস্তে যায়, তাহলে তার জন্য রাশিয়া দায়ী থাকবে।

এ ব্যাপারে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেনকো বলেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র (হামলা) হলো জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ (তাইয়্যেপ) এরদোগানের মুখে (রাশিয়ার প্রেসিডেন্ট) ভ্লাদিমির পুতিনের থুথু নিক্ষেপের শামিল।

তিনি আরও বলেন, যদি  চুক্তিটি পূরণ না হয়, রাশিয়া বিশ্বব্যাপী খাদ্য সংকট আরও বাড়িয়ে দেওয়ার সম্পূর্ণ দায় বহন করবে।

যদিও চুক্তি স্বাক্ষরের পর রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছিলেন মস্কো এই চুক্তির ‘কোনো সুযোগ’ নেবে না।

রাশিয়া-ইউক্রেনের শস্য চুক্তির বিষয়টি নিয়ে মধ্যস্থতা করেছে তুরস্ক।শুক্রবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী এবং ইউক্রেনের অবকাঠামো মন্ত্রী চুক্তিতে স্বাক্ষর করেন। এখানে উপস্থিত ছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এবং জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

এ চুক্তির মাধ্যমে আটকে থাকা ইউক্রেনের বন্দরগুলো খুলে যাওয়ায় এখন ইউক্রেনের উৎপাদিত গম এবং সূর্যমুখী তেল, বার্লি এবং ভূট্টা রপ্তানির দ্বারও খুলে গেল।

চুক্তি অনুযায়ী ইউক্রেনের তিনটি বন্দর ব্যবহার করে শস্য রপ্তানি করবে ইউক্রেন। এর মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ ওডেসা বন্দরও।

 

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST