1. shahajahanbabu@gmail.com : admin :
ইসলামি ব্যাংকিং চালু করতে যাচ্ছে রাশিয়া - Pundro TV
শনিবার, ১৮ মে ২০২৪, ১১:০৩ পূর্বাহ্ন



ইসলামি ব্যাংকিং চালু করতে যাচ্ছে রাশিয়া

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ রবিবার, ১৭ জুলাই, ২০২২

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি হামলা চালানোর পর থেকেই একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞায় জর্জর রাশিয়া। চলমান যুদ্ধে নানা অর্থনৈতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও তেল বিক্রি করে ক্ষতি অনেকটাই পুষিয়ে নিচ্ছে মস্কো। তারপরও এত বেশিসংখ্যক নিষেধাজ্ঞা নিয়ে বেশ বেকায়দায়ই দেশটি।

যে কারণে বিনিয়োগ টানতে ইসলামি ব্যাংকিং বৈধ করে দেওয়ার উদ্যোগ নিয়েছে রাশিয়া।

রাশিয়ার দৈনিক ‌‘কমারসেন্ট’-এর বরাত দিয়ে টিআরটি ওয়ার্ল্ড এই খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়েছে, রুশ কর্তৃপক্ষ নতুন নন-ক্রেডিট আর্থিক প্রতিষ্ঠান খোলার অনুমোদন দেওয়ার উদ্যোগ নিয়েছে। এ প্রতিষ্ঠানগুলো ইসলামি ব্যাংকিংয়ে বিশেষায়িত হবে। আর এসব প্রতিষ্ঠানের নিয়ন্ত্রক হবে রাশিয়ার সেন্ট্রাল ব্যাংক।

রাশিয়া এই উদ্যোগ খুবই দ্রুত বাস্তবায়ন করতে চায়। সেজন্য ইসলামি ব্যাংকিং নিয়ন্ত্রণ করার জন্য একটি নতুন আইনের খসড়া করছে দেশটি।

‘কমারসেন্ট’ জানিয়েছে, নন-ক্রেডিট ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো ফাইন্যান্সিং পার্টনারশিপ অরগানাইজেশন (এফপিও) হিসেবে কার্যক্রম পরিচালনা করবে। এসব প্রতিষ্ঠান গ্রাহকদের শরিয়াহসম্মত পণ্য ও সেবা দেবে।

‘কমারসেন্ট’-এর প্রতিবেদনে আরও জানানো হয়, এফপিওগুলো রাশিয়ার সেন্ট্রাল ব্যাংকের আওতাধীন থাকবে। সেন্ট্রাল ব্যাংক এ ধরনের সমস্ত কোম্পানির রেজিস্টার রাখবে এবং তাদের কার্যক্রমের তদারকি করবে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST