1. pundrotvnews@gmail.com : admin :
ইউক্রেনে সহায়তা বন্ধ করে দিতে পারে ইইউ (ভিডিও) - Pundro TV
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০২:০৬ অপরাহ্ন

ইউক্রেনে সহায়তা বন্ধ করে দিতে পারে ইইউ (ভিডিও)

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ শনিবার, ১৬ জুলাই, ২০২২
dvdfgfd

নিষেধাজ্ঞা এবং উত্তেজনার জেরে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে রাশিয়া, এমন আশঙ্কা করছে ইউরোপের অন্যতম শক্তিশালী অর্থনীতির দেশ জার্মানি।

dvdfgfd

রাশিয়ার গ্যাস না পেলে বড় ক্ষতির মুখে পড়বে বার্লিন, যা পঙ্গু করে দিতে পারে তাদের অর্থনীতিকে।

ইউরোপিয়ান ইউনিয়নের নিজস্ব অর্থনৈতিক সমস্যা এবং ব্রাসেলসে অন্তর্দ্বন্দ্বের উদ্বেগের ফল ভুগতে যাচ্ছে ইউক্রেন।

গত মার্চে ইউরোপীয় কমিশন ইউক্রেনের জন্য ৯ বিলিয়ন ইউরো ঋণ দেওয়ার প্রস্তাব দিয়েছিল। তবে এ পর্যন্ত কেবল ১ বিলিয়ন ইউরোর সহায়তা দিতে রাজি হয়েছে।

ব্লুমবার্গের প্রতিবেদন বলছে, কিয়েভকে ঋণ দেয়ার পরিবর্তে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মাধ্যমে অফেরতযোগ্য অনুদান দেয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নকে বোঝানোর চেষ্টা করেছিল জার্মানি।

জার্মান এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, ইউক্রেনীয় ঋণের নিশ্চয়তা দেয়ার ধাক্কা বহন করতে চায় না বার্লিন।

জার্মান সরকার বারবার সতর্ক করছে যে, এ ধরনের পরিস্থিতি বেকারত্ব ও দারিদ্র্য বাড়িয়ে দেবে। দেশটির অর্থমন্ত্রী রবার্ট হ্যাবেক গত মাসে এক সাক্ষাৎকারে বলেছিলেন, জ্বালানি ঘাটতি কিছু শিল্পের জন্য ‘বিপর্যয়কর’ হবে।

স্বস্তিতে নেই হাঙ্গেরিও। দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান শুক্রবার একই আশঙ্কা প্রকাশ করেছেন। তিনি বলেন, রাশিয়ায় নিষেধাজ্ঞা দিয়ে ‘ইউরোপীয় অর্থনীতির ফুসফুসে গুলি করা হয়েছে। এটি এখন বাতাসের জন্য হাঁপাচ্ছে।

অপরদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক খাদ্য সংকট দেখা দিয়েছে। ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানির বিষয়ে অচলাবস্থার অবসান ঘটাতে রাজি হয়েছে রাশিয়া।

কিন্তু এরই মধ্যে রাশিয়ার ওপর ৭ম দফায় অবরোধ আরোপের পরিকল্পনা করেছে ইউরোপীয় ইউনিয়ন–ইইউ। জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ইইউয়ের এই নতুন নিষেধাজ্ঞা প্যাকেজ রাশিয়ার অর্থনীতির ওপর বেশ কড়া আঘাত হানতে পারে বলে ধারণা বিশ্লেষকদের।

এদিকে, ইউক্রেনে আটকে পড়া খাদ্যশস্য রপ্তানি নিয়ে অচলাবস্থা কাটাতে সম্মত হয়েছে রাশিয়া।

এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওদেসায় আটকা পড়া ইউক্রেনের গম ও অন্যান্য খাদ্যশস্য রপ্তানির ওপর অবরোধ তুলে নিতে একটি চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছেছে দুই পক্ষই। শিগগির এই বিষয়ে একটি চুক্তি হতে পারে।

জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় এই চুক্তি হচ্ছে। এই চুক্তির ফলে খাদ্য সংকটের দ্বারপ্রান্তে থাকা বিশ্বে আবারও খাদ্য সরবরাহ অনেকটাই বাড়বে বলে আশা করা হচ্ছে।
বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার ইউরোপীয় কমিশনের ডেপুটি কমিশনার মারোস সেফকোভিচ বলেছেন, স্বর্ণ রপ্তানি থেকে রাশিয়া বিপুল অর্থ আয় করে। এই খাতটিতেই ব্যাপক নিষেধাজ্ঞা দেওয়ার প্রস্তুতি নিয়েছে ইইউ। শিগগির এ বিষয়ে বিস্তারিত ঘোষণা আসবে।

এদিকে, ইউক্রেনে আক্রমণ চালানোর জবাবে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো রাশিয়ার ওপর বেশ কয়েক দফায় নিষেধাজ্ঞা দিয়েছে। জব্দ করেছে দেশটির ৩০ হাজার কোটি ডলার সমমূল্যের বৈদেশিক মুদ্রার রিজার্ভ।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT