1. shahajahanbabu@gmail.com : admin :
তুরস্ক ও জাতিসংঘের সঙ্গে যে বিষয়ে আলোচনা চালাচ্ছেন জেলেনস্কি - Pundro TV
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:০৭ পূর্বাহ্ন



তুরস্ক ও জাতিসংঘের সঙ্গে যে বিষয়ে আলোচনা চালাচ্ছেন জেলেনস্কি

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২

খাদ্যশস্য রপ্তানির বিষয়ে তুরস্ক ও জাতিসংঘের সঙ্গে আলোচনার কথা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বিশ্বের শীর্ষস্থানীয় খাদ্যশস্য রপ্তানিকারক দেশগুলোর একটি ইউক্রেন। তবে সাম্প্রতিক সময়ে দেশটি রাশিয়ার বিরুদ্ধে তার রপ্তানিমুখী জাহাজ চলাচলে প্রতিবন্ধকতা তৈরির অভিযোগ করেছে। তবে মস্কোর দাবি, তারা খাদ্যশস্য পরিবহণে কোনো বাধা দিচ্ছে না।

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের গুদামগুলো থেকে শস্য চুরিরও অভিযোগ তুলেছে কিয়েভ। এমন অভিযোগের ভিত্তিতে সম্প্রতি ‘ইউক্রেনীয় শস্যবাহী’ আলোচিত একটি রুশ জাহাজ আটক করেছে তুরস্ক।

সোমবার একজন তুর্কি কর্মকর্তা বলেছেন, তারা কৃষ্ণ সাগর উপকূলে রুশ পতাকাবাহী একটি পণ্যবাহী জাহাজ থামিয়ে দিয়েছে। সেটিতে চোরাইকৃত ইউক্রেনীয় খাদ্যশস্য থাকা সংক্রান্ত কিয়েভের দাবির ব্যাপারে তদন্তকাজ পরিচালনা করা হচ্ছে।

রয়টার্সের সাংবাদিকরা জানিয়েছেন, তারা রোববার কারাসু বন্দরের বাইরে উপকূল থেকে প্রায় এক কিলোমিটার দূরে হিবেক জোলি নামের রুশ জাহাজটিকে নোঙর করতে দেখেছেন।

তুরস্কে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ভাসিল বোডনার বলেন, তদন্তকারীদের একটি বৈঠক থেকে জাহাজটির ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

কিয়েভের প্রত্যাশা— এতে থাকা ইউক্রেনীয় শস্য বাজেয়াপ্ত করবে তুর্কি কর্তৃপক্ষ। রয়টার্সের পক্ষ থেকে বিষয়টি সম্পর্কে জানতে চাইলেও তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST