1. pundrotvnews@gmail.com : admin :
ইউক্রেনীয় বন্দিদের রাশিয়ায় নেওয়ার প্রস্তুতি - Pundro TV
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০২:৫০ অপরাহ্ন

ইউক্রেনীয় বন্দিদের রাশিয়ায় নেওয়ার প্রস্তুতি

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ৮ জুন, ২০২২
dvdfgfd

গত কয়েকমাসে বেশ কিছু ইউক্রেনীয় সেনাকে আটক করেছে রাশিয়ার সেনা। পূর্ব ইউক্রেনের বেশ কিছু অঞ্চলে রাশিয়ার সেনার কাছে আত্মসমর্পণ করেছিল ইউক্রেনের সেনা। রাশিয়া তাদের আটক করে রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের বিভিন্ন এলাকায় বন্দি করে রেখেছিল। সবচেয়ে বেশি ইউক্রেনীয় সেনাকে আটক করা হয়েছিল মারিউপলের কারখানা থেকে। প্রায় এক হাজার সেনাকে সেখান থেকে আটক করা হয়।

dvdfgfd

রাশিয়ার এক সূত্র ডয়েচে ভেলে কে জানিয়েছে, সব মিলিয়ে প্রায় দুই হাজার সেনাকে ইউক্রেন থেকে রাশিয়ায় নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে প্রশাসন। সেখানে তাদের বিচার হতে পারে।

ইউক্রেন অবশ্য চুপ করে বসে নেই। দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার এই পদক্ষেপ কোনোভাবেই ইউক্রেন সমর্থন করে না। তাদের আশঙ্কা, আটক সেনাদের রাশিয়ায় নিয়ে গিয়ে অত্যাচার করা হবে। তাদের মৃত্যুদণ্ড দেয়া হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন জেলেনস্কি।

বস্তুত, মারিউপোলের সেনাদের আটক করার পরে রাশিয়া বিবৃতি দিয়ে জানিয়েছিল, তারা ওই সেনাদের বন্দি প্রত্যার্পণ চুক্তি হলেও ইউক্রেনের হাতে তুলে দেবে না। কারণ, রাশিয়া মনে করে ওই সেনারা নব্য নাৎসি। তাদের বিচার করা হবে। ইউক্রেন তখনো এর ঘোর বিরোধিতা করেছিল।

জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার যুদ্ধাপরাধের বিস্তারিত রিপোর্ট প্রকাশ করতে চলেছে ইউক্রেন। আগামী সপ্তাহেই ‘বুক অফ টর্চার’ নামের একটি বই প্রকাশ করা হবে। কীভাবে রাশিয়ার সেনা ইউক্রেনে যুদ্ধাপরাধ করেছে তার বিস্তারিত রিপোর্ট সেখানে থাকবে। ইউক্রেনের দাবি, অন্তত ১২ হাজার এমন যুদ্ধাপরাধের বর্ণনা সেখানে থাকবে। এখনো পর্যন্ত এর জন্য ৬০০ রাশিয়ার সেনাকে তারা চিহ্নিত করেছে। আন্তর্জাতিক বিশ্বের হাতে এই বইটি তুলে দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT