1. pundrotvnews@gmail.com : admin :
আর নির্বাচনে দাঁড়াবেন না গোতাবায়া - Pundro TV
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০২:১৭ অপরাহ্ন

আর নির্বাচনে দাঁড়াবেন না গোতাবায়া

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ৮ জুন, ২০২২
dvdfgfd

পদত্যাগের দাবিতে দেশজুড়ে তীব্র বিক্ষোভ সত্ত্বেও ক্ষমতা না ছাড়ার বিষয়টি আবারও নিশ্চিত করলেন শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

dvdfgfd

অবশিষ্ট ২ বছর মেয়াদ পূর্ণ করার অঙ্গীকার ব্যক্ত করেছেন গোতাবায়া। তবে পরেরবার আর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বলেও দেশবাসীকে নিশ্চয়তা দিয়েছেন তিনি। সোমবার রাজধানী কলম্বোর নিজ বাসভবনে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন গোতাবায়া।

দ্বীপদেশটিতে নজিরবিহীন সংকট বিস্তারের পর বিদেশি গণমাধ্যমে শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের এটাই প্রথম সাক্ষাৎকার। বিক্ষোভকারীদের উদ্দেশে তিনি বলেন, ব্যর্থ প্রেসিডেন্ট হিসাবে আমি বিদায় নিতে পারি না।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের সঙ্গে সাক্ষাৎকারে গোতাবায়া বলেন, আমাকে পাঁচ বছরের শাসনভার দেওয়া হয়েছে। আমি পুনরায় আর প্রতিযোগিতা করব না। মধ্য মার্চে খাদ্য, জ্বালানি, ওষুধসহ নজিরবিহীন মুদ্রাস্ফীতির কবলে পড়ে শ্রীলঙ্কা।

দেশটির জনগণ ‘গোতাবায়া বাড়ি যাও’ স্লোগান দিয়ে বিক্ষোভ শুরু করে। বিক্ষোভের একপর্যায়ে সেনাবাহিনীর হেলিকপ্টারে করে তিনি নিজ বাসভবন ছাড়তে বাধ্য হন। এর আগে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন তার বড় ভাই শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।প্যাট্রিক কারান নামে একজন অর্থনীতিবিদ বলেছেন, শ্রীলংকার নির্বাচনের এখনো দুই বছরের বেশি সময় বাকি। রাজাপাকসের মেয়াদ পূর্ণ করার সিদ্ধান্ত দেশটিতে রাজনৈতিক অনিশ্চয়তা বৃদ্ধি করবে। বিক্ষোভকারীরা শান্ত হবেন না।

আগামী তিন সপ্তাহ শ্রীলংকার কঠিন সময় : শ্রীলংকার চলমান সংকট মোকাবিলায় সামনের ছয় মাসে মোট পাঁচ বিলিয়ন মার্কিন ডলারের প্রয়োজন। মঙ্গলবার সকালে সংসদের এক বক্তৃতায় এ কথা বলেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। পাশাপাশি আগামী তিন সপ্তাহ জ্বালানি ও তরলীকৃত পেট্রোলিয়াম (এলপি) গ্যাস ব্যবহারে কৃচ্ছ তা সাধনের জন্যও জনগণকে আহ্বান জানিয়েছেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘জ্বালানি ও এলপি গ্যাসের ঘাটতি মেটাতে কাজ করছে সরকার।’ সেই লক্ষ্যে আপাতত ভ্রমণ সীমিত ও পণ্য মজুত থেকে বিরত থাকার প্রয়োজনীয়তার ওপর জোর দেন বিক্রমাসিংহে। এএফপি। সংসদের বক্তব্যে প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে বলেন, সরকার শ্রীলংকায় অর্থনৈতিক স্থিতিশীলতা পুনরুদ্ধারের দিকে মনোযোগ দিচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT