1. shahajahanbabu@gmail.com : admin :
তানজানিয়াকে তুরস্কের ২টি মসজিদ উপহার - Pundro TV
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন



তানজানিয়াকে তুরস্কের ২টি মসজিদ উপহার

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২ জুন, ২০২২

বিশ্ব মুসলিম উম্মাহর সাথে আত্মিক সম্প্রীতি ও সহযোগিতা প্রসারের লক্ষ্যে তানজানিয়াকে দুইটি মসজিদ উপহার দিয়েছে তুরস্ক।গত সোমবার স্থানীয় মুসল্লিদের উপস্থিতিতে তুর্কি দাতব্য সংস্থা ‘হাজার আস-সাদাকাহ’র উদ্যোগে মসজিদ দুটির আনুষ্ঠানিক উদ্বোধন সম্পন্ন হয়।

সংস্থাটির তরফ থেকে জানানো হয়, তাদের একটি টিম তানজানিয়াতে অবস্থান করছে। টিমের সদস্যরাই খতিবুগ্লু-১ ও খতিবুগ্লু-২ নামের মসজিদ দুটি মুসল্লিদের ইবাদতের জন্য উন্মুক্ত করে দেয়।

মসজিদ দুটি নির্মাণের কারণ হিসেবে ‘হাজার আস-সাদাকাহ’ জানায়, স্থানীয় মুসলিমরা সহজে ইবাদত করার পাশাপাশি তাদের শিশুরাও যেন মসজিদ কেন্দ্রিক শিক্ষা-দীক্ষা লাভ করতে পারে-মসজিদ নির্মাণে এটি তাদের অন্যতম লক্ষ্য।

প্রথম মসজিদটি তানজানিয়ার স্বশাসিত দ্বীপ অঞ্চল জাঞ্জিবারে অবস্থিত। এখানে একসাথে অন্তত ২০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। সাথে আছে সুন্দর অজুখানা ও বিদ্যুতের বিকল্প সৌর বিদ্যুৎ। আর শিশুদের মক্তব তো আছেই।

দ্বিতীয় মসজিদটি তানজানিয়ার রাজধানী দোদোমায়। এখানে অন্তত ১৮০ জন মুসল্লি একসাথে নামাজ পড়তে পারবেন। প্রথম মসজিদের মতো যাবতীয় সুবিধা আছে এখানেও। এ এলাকার কমপক্ষে ৫ হাজার মুসলিম এই মসজিদ থেকে নানাভাবে উপকৃত হতে পারবেন।

‘হাজার আস-সাদাকাহ’র পরিচালক কামাল উজদাল বলেন, মসজিদ দুটি বানিয়েছি ইবাদতের জায়গার সঙ্কট দূর করতে। আফ্রিকায় আমাদের আরো মসজিদ নির্মাণের পরিকল্পনা রয়েছে। যারা আমাদের সহযোগিতা করছে তাদের প্রতি কৃতজ্ঞতা। তিনি জানান, আফ্রিকার দেশগুলোতে তুরস্কের মাদরাসা ও শিক্ষাকেন্দ্রও নির্মাণের পরিকল্পনা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST