1. pundrotvnews@gmail.com : admin :
ইউক্রেনে উন্নত প্রযুক্তির রকেটসহ আরও সরঞ্জামাদি পাঠাবে যুক্তরাষ্ট্র - Pundro TV
বুধবার, ২৯ জুন ২০২২, ১২:৫৬ পূর্বাহ্ন

ইউক্রেনে উন্নত প্রযুক্তির রকেটসহ আরও সরঞ্জামাদি পাঠাবে যুক্তরাষ্ট্র

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ১ জুন, ২০২২
dvdfgfd

ইউক্রেনের পূর্বাঞ্চলের শহর সেভেরোদনেৎস্কে নিজেদের পূর্ণ দখল প্রতিষ্ঠিত করতে আক্রমণ চালিয়ে যাচ্ছে রাশিয়া। রুশ আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।  বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।

dvdfgfd

প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধ অবসানে রাশিয়া যেন দ্রুত আলোচনায় বসতে বাধ্য হয় সে লক্ষ্যে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং যুদ্ধের আরও অস্ত্র সরবরাহ করবে। যাতে যুদ্ধক্ষেত্রে সুনির্দিষ্টভাবে লক্ষ্যে আঘাত হানা যায়।

ইউক্রেনে উন্নত প্রযুক্তির রকেট সিস্টেম পাঠানোর কথা জানালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের জন্য ৭০০ মিলিয়ন ডলারের অস্ত্রের প্যাকেজ ঘোষণা করতে পারে যুক্তরাষ্ট্র। উন্নত প্রযুক্তির রকেট সিস্টেম তারই অংশ বলে মনে করা হচ্ছে।

হোয়াইট হাউসের কর্মকর্তারা জানিয়েছেন, অ্যান্টি মিসাইল, অ্যান্টি আর্মার ভেহিকল এবং অ্যান্টি ট্যাঙ্ক সিস্টেমও পাঠানো হবে ইউক্রেনে। সম্প্রতি ইউক্রেন জানিয়েছে, দূরপাল্লার রকেট পেলেও তা দিয়ে তারা রাশিয়ার ভিতরে আক্রমণ চালাবে না। এই প্রতিশ্রুতির পরেই যুক্তরাষ্ট্র তাদের আধুনিক প্রযুক্তির রকেট সিস্টেম দিতে সম্মত হয়েছে বলে পেন্টাগনের দাবি।

এই ধরনের অস্ত্র অনেকদিন ধরেই ইউক্রেন চাচ্ছিল। এটি অনেক দূর থেকে শত্রুপক্ষের সেনাদের ওপর খুব সুনির্দিষ্টভাবে আঘাত হানতে সাহায্য করবে। বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই খবর দিয়েছে।

এদিকে হোয়াইট হাউসের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, ইউক্রেনকে দেওয়া নতুন এই অস্ত্র সহায়তায় এম১৪২ হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস) অন্তর্ভুক্ত থাকছে। তবে ইউক্রেনকে ঠিক কয়টি এই রকেট ব্যবস্থা দেওয়া হবে তা স্পষ্ট করেননি তিনি।

ইউক্রেনকে এমন অস্ত্র সহায়তা দেওয়ার ফলে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র সরাসরি দ্বন্দ্বে জড়াল কিনা এ প্রসঙ্গে জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, এসব ক্ষেপণাস্ত্র শুধু রুশ আক্রমণ ঠেকাতে ব্যবহৃত হবে। এসব ক্ষেপণাস্ত্র রাশিয়াতে হামলা চালাতে ব্যবহার করা হবে না বলে আশ্বাস দিয়েছে ইউক্রেন।

এদিকে ইউক্রেনের যুদ্ধে এ পর্যন্ত অন্তত ৩০ হাজার ৫০০ রুশ সেনা নিহত হয়েছেন, বলে দাবি করেছে ইউক্রেনের সেনাবাহিনী। মঙ্গলবার ইউক্রেনের সেনাবাহিনী এই তথ্য দিয়েছে। খবর আনাদোলু এজেন্সির। প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় প্রায় ১৫০ রুশ সেনা নিহত হয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, রাশিয়া দুই হাজার ২৭৫টি যানবাহন, ১৩টি জাহাজ, হালকা নৌকা, ১২০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ও ৫১৫টি চালকবিহীন আকাশযান হারিয়েছে। রাশিয়ার নিহত সৈন্যদের সংখ্যা ইউক্রেনের তুলনায় অনেক কম।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, গত ২৪ ফেব্রুয়ারি থেকে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনে কমপক্ষে চার হাজার ৭৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন এবং চার হাজার ৮২৬ জন আহত হয়েছেন। প্রকৃত সংখ্যা অনেক বেশি বলে মনে করা হচ্ছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা অনুসারে ছয় দশমিক ৭ মিলিয়নেরও বেশি মানুষ অন্য দেশে পালিয়ে গেছে, এবং সাত দশমিক ৭ মিলিয়নেরও বেশি অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন।

 

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT