1. pundrotvnews@gmail.com : admin :
রাশিয়ার সঙ্গে ন্যাটোর যুদ্ধ, যা বললেন বাইডেন - Pundro TV
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০১:৪৬ অপরাহ্ন

রাশিয়ার সঙ্গে ন্যাটোর যুদ্ধ, যা বললেন বাইডেন

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ১ জুন, ২০২২
dvdfgfd

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ন্যাটোর পূর্বপ্রান্ত সেনা এবং যুক্তরাষ্ট্রের ক্ষমতা দিয়ে শক্তি বাড়ানো অব্যাহত থাকলেও ওয়াশিংটন মস্কোর সঙ্গে ন্যাটোর যুদ্ধ চায় না। মঙ্গলবার নিউইউর্ক টাইমসের এক অতিথি নিবন্ধে বাইডেন এসব কথা বলেন।

dvdfgfd

তিনি বলেন, আমি পুতিনের সঙ্গে যতটা দ্বিমত পোষণ করি এবং তার কর্মকাণ্ডকে অত্যাচার মনি করি, কিন্তু যুক্তরাষ্ট্র তাকে মস্কোতে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করবে না।

বাইডেন বলেন, যতক্ষণ না যুক্তরাষ্ট্র বা আমাদের মিত্ররা আক্রান্ত হয়, আমরা সরাসরি এই সংঘাতে জড়াব না। কিংবা ইউক্রেনে যুদ্ধ করতে বা রুশ সেনাদের আক্রমণ করতে আমেরিকান সেনা পাঠাব না।

তিনি আরও বলেন, ইউক্রেনকে নিজেদের সীমান্ত পেরিয়ে গিয়ে আক্রমণ চালাতে উৎসাহ বা সেই সক্ষমতা দিচ্ছে না যুক্তরাষ্ট্র। শুধু রাশিয়াকে ব্যথা দেওয়ার জন্য আমরা এই যুদ্ধ দীর্ঘায়িত করতে চাই না।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী। যুদ্ধে দুপক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘের তথ্যমতে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৬০ লাখেরও বেশি মানুষ। আর অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন ৮০ লাখেরও বেশি মানুষ। নিহত হয়েছেন চার হাজার মানুষ।

অপরদিকে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার বিরুদ্ধে সোমবার রাতে নতুন নিষেধাজ্ঞা আরোপে ঐক্যমতে পৌঁছায়। যা ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার ষষ্ঠ প্যাকেজ।

এর মাধ্যমে রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা। তাছাড়া সুইফট সিস্টেম থেকে রাশিয়ার সবচেয়ে বড় ব্যাংককে বের করে দেওয়ার বিষয়েও এক হয়েছে তারা।

এসব নিষেধাজ্ঞা আরোপ করায় ইউরোপীয় ইউনিয়নকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি।

তবে পঞ্চম নিষেধাজ্ঞার পর নিষেধাজ্ঞার ষষ্ঠ প্যাকেজ ঘোষণা করতে দীর্ঘ সময় লাগায় এ বিষয়টির সমালোচনা করেছেন জেলেনস্কি।

তিনি বলেন, দেরি করার বিষয়টি মেনে নেওয়া যায় না।

জেলেনস্কি আরও বলেন, যখন পঞ্চম ও ষষ্ঠ নিষেধাজ্ঞা প্যাকেজের মধ্যে ৫০ দিনের বেশি সময় পার হয়ে যায়, তখন পরিস্থিতি আমাদের জন্য মেনে নেওয়ার মতো না।

এদিকে মঙ্গলবার ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরে আসেন স্লোভাকিয়ার প্রেসিডেন্ট জুজানা কাপুতোভা। তার সঙ্গে কথা বলার সময়ই নিষেধাজ্ঞার বিষয়টি নিয়ে মন্তব্য করেন জেলেনস্কি।

 

 

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT