1. pundrotvnews@gmail.com : admin :
Yoga benefits: যোগাভ্যাস শুরু করবেন? কোন কোন আসন বাড়িতে একাই করা সম্ভব - Pundro TV
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০২:৫৮ অপরাহ্ন

Yoga benefits: যোগাভ্যাস শুরু করবেন? কোন কোন আসন বাড়িতে একাই করা সম্ভব

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ১ জুন, ২০২২
dvdfgfd

কথায় বলে, আমাদের শরীরে যত রোগ বাসা বাঁধে, তার অর্ধেকেরই জন্ম মনে। মন সারা দিন বলেই চলেছে, এটা নিয়ে একটু চিন্তা করতে হবে, ওটা কি ঠিক হল— এর থেকেই মাথায় ভিড় করে নানা ভাবনা। আর তাতেই জন্ম নেয় মানসিক চাপ এবং সেই সূত্রে দানা বাঁধে নানা রোগ। তবে কর্মব্যস্ত জীবন থেকে মানসিক চাপ, উদ্বেগপ্রবণতা, অবসাদ— সহজে তাড়ানো সম্ভব নয়। উপায় কিন্তু একটাই। যোগাসন। তবে যোগাসন শক্ত ভেবেই অনেকে শুরুর আগেই পিছিয়ে যান। কিন্তু সঠিক তত্ত্বাবধানে, নিয়ম মেনে করলে বাড়িতেও শুরু করা যায় সহজ যোগাসন।

dvdfgfd

১) যাঁরা অফিসে দীর্ঘক্ষণ বসে কাজ করেন, তাঁদের জন্য ‘এগজিকিউটিভ যোগা’ খুব কাজের। এক টানা কাজের মধ্যে মাত্র কিছুক্ষণ সময় বার করে আনা। চেয়ারে বসে কিছু হালকা আসনই যথেষ্ট। যেমন, ঘাড় আর কাঁধের কিছু ব্যায়ামের মধ্য দিয়ে কাঁধের ব্যথা বা ঘাড়ের ব্যথা সারিয়ে নেওয়া, কোমরটা একটু হেলিয়ে কোমরের ব্যথা সারানো ইত্যাদি। যাঁদের সেটুকু সময়ও নেই, তাঁরা কিছুক্ষণ প্রাণায়াম করতে পারেন। কিন্তু নিয়ম করে সেটা চালিয়ে যাওয়া চাই।

২) যাঁরা প্রায়ই সর্দিকাশির সমস্যায় ভোগেন, তাঁদের ক্ষেত্রে প্রাণায়াম ভীষণ কাজের। প্রতি দিন সকালে নিয়ম করে অনুলোম-বিলোমের মতো যোগ করুন।

৩) যাঁরা প্রথম যোগাসন শুরু করছেন, তাঁদের ক্ষেত্রে গোড়ায় কিছু হালকা ব্যায়াম বাছা উচিত। পাকস্থলী ভাল রাখার ব্যায়াম, শিরদাঁড়ার ব্যায়াম, সঙ্গে কিছু হালকা আসন, মানসিক অবসাদ দূর করার জন্য কয়েকটি প্রাণায়াম এবং অতি অবশ্যই ধ্যান— শুরুতে নিয়ম করে এগুলি অভ্যাস করুন।

ফিটনেস বিশেষজ্ঞদের মতে, যাঁরা প্রথম যোগাসন শুরু করছেন, তাঁদের ক্ষেত্রে নমনীয়তা কতখানি, সেটা আগেই দেখে নেওয়া উচিত। কারণ নমনীয়তা কম থাকলে যোগাসন তাঁদের কাছে খুব সহজ ব্যাপার হবে না।

যোগ শুরু করার আগে কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

১) যোগাসনের জন্য কোনও শান্ত পরিবেশ বেছে নিন, যেখানে মনঃসংযোগ দিতে পারবেন।

২) আরামদায়ক পোশাক বেছে নিন।

৩) যোগা ম্যাট কিনতে হলে দেখে নিন, সেটা যেন অ্যান্টি-স্কিড হয়। নইলে চোট লাগতে পারে। তবে মনে রাখবেন যোগাসনে ‘যোগা ম্যাট’-এর বিরাট কোনও ভূমিকা নেই।

৪) যোগাসনের পরে অবশ্যই কিছুক্ষণ সময় শবাসনের জন্য বরাদ্দ রাখুন।

৫) এক দিন-দু’দিন নয়, যোগাসনের সেরা ফল পেতে নির্দিষ্ট সময়ে নিয়ম করে অভ্যেস করা উচিত। ধারাবহিকতা বজায় থাকলে তবেই আশানুরূপ ফল পাবেন।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT