1. shahajahanbabu@gmail.com : admin :
রাশিয়া থেকে সস্তায় তেল কেনা খুবই কঠিন : পাকিস্তান - Pundro TV
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৬:১০ অপরাহ্ন



রাশিয়া থেকে সস্তায় তেল কেনা খুবই কঠিন : পাকিস্তান

অনলাইন ডেক্স:
  • প্রকাশিতঃ বুধবার, ১ জুন, ২০২২

রাশিয়া থেকে সস্তায় তেল কেনা খুবই কঠিন বলে মনে করেন পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল। তিনি জানিয়েছেন, রাশিয়া এরকম কোনো প্রস্তাবও দেয়নি।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যম সিএনএন-কে পাকিস্তানের অর্থমন্ত্রী  জানিয়েছেন, রাশিয়া যদি তাদের সস্তায় তেল দিতে চায় এবং এই তেল কেনার ক্ষেত্রে যদি কোনো নিষেধাজ্ঞার মুখে পড়তে না হয়, তাহলে তিনি ওই প্রস্তাব বিবেচনা করবেন।

সিএনএনের অ্যাঙ্কার বেকি অ্যান্ডারসনের প্রশ্ন ছিল, ভারত যদি রাশিয়া থেকে সস্তায় তেল কিনতে পারে, তাহলে পাকিস্তান কেন পারবে না? তখন মন্ত্রী জানিয়েছেন, তিনি অবশ্যই বিষয়টি বিবেচনা করবেন।

একইসঙ্গে পাকিস্তানের অর্থমন্ত্রী বলেছেন, তার মনে হয় না, পাকিস্তানের ব্যাংকের পক্ষে রাশিয়ার থেকে তেল কেনার ব্যবস্থা করা সম্ভব। তিনি জানিয়েছেন, মস্কো এরকম কোনো প্রস্তাব পাকিস্তানকে দেয়নি। আগের সরকার রাশিয়া থেকে তেল কেনার জন্য চিঠি লিখেছিল। কিন্তু রাশিয়া তার কোনো জবাব দেয়নি।

পাক অর্থমন্ত্রীর মতে, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা রয়েছে। ফলে তাদের কাছ থেকে তেল কেনা খুবই কঠিন বলে তিনি মনে করেন।

রয়টার্স অবশ্য মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে জানিয়েছিল, বর্তমানে রাশিয়ার উপর যে মার্কিন নিষেধাজ্ঞা জারি আছে, তাতে অন্য দেশগুলির মস্কো থেকে তেল কেনার ক্ষেত্রে কোনো বাধা নেই। তবে বাইডেন প্রশাসনের কর্মকর্তারা মনে করেন, ভবিষ্যতে আরো নিষেধাজ্ঞা জারি করে এই তেল কেনার বিষয়টিতে কড়াকড়ি করা হতে পারে।

ইমরান খানের দলের নেতা শিরিন মাজারি বলেছেন, অর্থমন্ত্রী প্রকৃত অবস্থার কথা জানেন না। রাশিয়া থেকে তেল কেনা নিয়ে কোনো নিষেধাজ্ঞা নেই। মন্ত্রী ভারতকে জিজ্ঞাসা করে দেখতে পারেন। আসলে আমেরিকার ভয়ে তিনি তেল কিনছেন না।

আমেরিকা এখন অপরিশোধিত তেল আমদানি করতে অসুবিধায় পড়েছে। ডন জানাচ্ছে, পাকিস্তানের পেট্রোলিয়াম ডিভিশন প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে জানিয়ে দিয়েছে, তেল আমদানি করতে অসুবিধা হচ্ছে। কারণ বিদেশি ব্যাংকগুলি অয়েল মার্কেটিং কোম্পানিগুলিকে লেটার অফ ক্রেডিট দিচ্ছে না।

সূত্র: ডন ও ডয়চে ভেলে।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST