1. shahajahanbabu@gmail.com : admin :
বগুড়ায় বিক্রি বেড়েছে ফরমালিন মুক্ত তাল শাঁস - Pundro TV
বুধবার, ২৯ মার্চ ২০২৩, ১১:১৭ অপরাহ্ন

বগুড়ায় বিক্রি বেড়েছে ফরমালিন মুক্ত তাল শাঁস

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ৩১ মে, ২০২২

এখন চলছে বাংলা মাস জৈষ্ঠ্য। এই মাসে গ্রাম বাংলার বাহারী ফল আম,জাম, কাঁঠাল, লিছু, তালসহ প্রায় কুড়ি রকমের ফল পাওয়া যায়। এ কারনে জৈষ্ঠ্য মাসকে মধু মাস বলা হয়।

এই মাসে গ্রামীণ ঐতিহ্য তালের শাঁস বগুড়া জেলার বিভিন্ন উপজেলায় বাজারে উঠেছে মৌসুমী ফল হিসাবে। তালের ভিতরে থাকা শাঁস মিষ্টি ও খুবই সুস্বাদু। সরেজমিনে ঘুরে দেখা যায়, প্রতি পিস শাঁস বিক্রি হচ্ছে ৫ থেকে ৬ টাকায় আর ১টি তাল ১৫ টাকায় থেকে ২০ টাকা বিক্রি করছে। তবে বছরের কিছু সময়ে এ ফল পাওয়া যায় বলে দামে বেশি হলেও ক্রেতারা কিনছেন আগ্রহের সাথে।

বগুড়া শহরের মুজিবুর রহমান মহিলা কলেজের সামনে ৫০০ পিস তাল নিয়ে বিক্রিতে বসেছেন সাইফুল ইসলাম। তিনি বলেন ৫ টাকা পিস চোখ বিক্রি করছি ৫০০ তাল সন্ধার মধ্যই শেষ হয়ে যাবে। প্রত্যক দিন দুপুর থেকে সন্ধা পর্যন্ত বিক্রি করি। ভালোই ইনকাম হয়। তাল শক্ত হয়ে গেলে খুব একটা খেতে চায় না।

রফিক, সাহিন, টুকু নামের ক্রেতারা জানান, আমরা গ্রামে থাকতে অনেক খেয়েছি কিন্তু শহরে থাকার ফলে তাল তেমন খাওয়া হয় না। রাস্তার পাশে তাল বিক্রি করতে দেখে পরিবারের সবার জন্য কিনলাম। তাল শাঁস  খেতে দারুন লাগে।

 

সরকারি আজিজুল হক কলেজের পুরাতন ভবনের সামনে বটতলায় তালের শাঁস বিক্রি করছেন তারা মিয়া। ভরা মৌসুমে তাল বিক্রি করে সংসার ভালোই চলছে তার। তিনি জানান পরিবারের খরচ মেটান এই ব্যবসা করে।

শহরের কাঁঠালতলায় রাজু, মালিক, খোরশেদ বাড়ি থেকে তাল শাঁস কেটে নিয়ে এসে বিক্রি করছে ৫ টাকা পিস হিসেবে। খান্দার পাথমিক বিদালয়ের সামনেও দেখা যায় মোজাফফর নামের এক ব্যক্তি তাল শাঁস বিক্রি করছে ৫ টাকা করে। পৌরসভা এলাকায় মেইন মেইন পয়েন্টে দেখা যায় মৌসুমি ফল তাল বিক্রি করছে।

তাল শাঁস কিনতে আসা তাসলিমা খাতুন, জাহাঙ্গীর হোসেনসহ কয়েকজন জানান, অনেক ফল যখন ফরমালিনের বিষে নীল, তখন তালের শাঁসে ফরমালিনের ছোয়া লাগেনি। এ জন্য প্রতি বছর আমরা ও আমাদের পরিবারের সকলেই খায়। এগুলো খেতে নরম ও সুস্বাধু এবং শরীরের জন্য খুবই পুষ্টিকর।

বিক্রেতারা জানায়, আগামী আষাঢ়ের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত উপজেলায় তাল শাঁস বিক্রি হতে পারে। এরপর তালের শাঁস শক্ত হতে শুরু করবে। তবে শক্ত শাঁসের তালের বাজার‌ও অনেক ভালো।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST