1. pundrotvnews@gmail.com : admin :
গম আমদানি অব্যাহত রাখতে ভারতের সঙ্গে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের যোগাযোগ - Pundro TV
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৫:৪০ অপরাহ্ন

গম আমদানি অব্যাহত রাখতে ভারতের সঙ্গে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের যোগাযোগ

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ শনিবার, ২৮ মে, ২০২২
dvdfgfd

ভারত থেকে গম আমদানি করতে দেশটির সরকারের সঙ্গে যোগাযোগ করছে বাংলাদেশসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ। গত ১৩ই মে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে ভারত। এরপর থেকেই বাংলাদেশ, ইন্দোনেশিয়া, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া, ওমান এবং ইয়েমেনের মতো কয়েকটি দেশ গম আমদানি করতে ভারতের সঙ্গে যোগাযোগ করেছে। এ খবর দিয়েছে ফিনান্সিয়াল এক্সপ্রেস।

dvdfgfd

খবরে বলা হয়, মূলত ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের অধীনেই গম চাইছে এ দেশগুলো। আভ্যন্তরীণ বাজারে সংকট সৃষ্টি হতে পারে এমন আশঙ্কা থেকে ভারত সরকার বিদেশে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে। তবে দুই ধরনের শিপমেন্টকে এই নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়েছে। যেসব দেশের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক বোঝাপড়া রয়েছে সেসব দেশে গম রপ্তানি অব্যাহত থাকবে। এতে করে সেসব দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে। এছাড়া যেসব দেশ এরইমধ্যে অগ্রীম দাম পরিশোধ করেছে সেসব দেশেও চুক্তি অনুযায়ী গম রপ্তানি করা হবে।

সূত্রের বরাত দিয়ে ফিনান্সিয়াল টাইমস জানিয়েছে, গম রপ্তানিতে বিভিন্ন দেশ যে অনুরোধ জানিয়েছে তা বিবেচনা করে দেখছে ভারত সরকার। দেশটির মন্ত্রী পিয়ুস গয়ালও এর আগে এই ইঙ্গিত দিয়েছিলেন।সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে যোগ দিয়ে তিনি বলেন, যেসব দেশের গমের গুরুতর সংকটে রয়েছে এবং যেসব দেশের সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে সেসব দেশে গম রপ্তানি অনুমোদন করবে ভারত।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT