1. pundrotvnews@gmail.com : admin :
বৈশ্বিক মন্দার হুঁশিয়ারি বিশ্বব্যাংক প্রধানের - Pundro TV
শনিবার, ০২ জুলাই ২০২২, ১০:২৫ পূর্বাহ্ন

বৈশ্বিক মন্দার হুঁশিয়ারি বিশ্বব্যাংক প্রধানের

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২
dvdfgfd

বিশ্বব্যাংকের প্রধান ডেভিড ম্যালপাস বলেছেন, ইউক্রেন যুদ্ধের কারণে খাদ্য, জ্বালানি এবং সারের মূল্য বেড়ে যাওয়ায় বিশ্ব জুড়ে আর্থিক মন্দা হতে পারে বলে সতর্ক। বুধবার (২৫ মে) যুক্তরাষ্ট্রের এক ব্যবসায়ীক আয়োজনে তিনি বলেন, ‘আমরা কিভাবে মন্দা এড়াতে পারি তা দেখা’ খুবই কঠিন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

dvdfgfd

ডেভিড ম্যালপাস বলেন, চীনে কয়েক ধাপে করোনাভাইরাস লকডাউন আরোপ করায় অর্থনীতির গতি ধীর হয়ে পড়ার উদ্বেগ তৈরি হয়েছে।

বিশ্ব অর্থনীতি সংকুচিত হতে পারে এমন ঝুঁকির ক্রমবর্ধমান সতর্কতায় সবশেষ সংযোজন বিশ্বব্যাংক প্রধানের এই মন্তব্য। কোনো সুনির্দিষ্ট পূর্বাভাস না দিয়ে ডেভিড ম্যালপাস বলেন, ‘বৈশ্বিক জিডিপির দিকে তাকানো হলে, মন্দা কীভাবে এড়াতে পারি তা দেখা এখনই কঠিন।’

তিনি বলেন, ‘জ্বালানির দাম দ্বিগুণ করার পরিকল্পনাই মন্দা শুরু করার জন্য যথেষ্ট।’

গত মাসে বিশ্বব্যাংক এই বছরের বৈশ্বিক আর্থিক প্রবৃদ্ধির পূর্বাভাস প্রায় ৩ দশমিক ২ শতাংশ কমিয়ে দেয়। জিডিপি অর্থনৈতিক প্রবৃদ্ধির সূচক। এই হিসাব দিয়েই কোনো অর্থনীতি কতটা ভালো বা খারাপ চলছে তার হিসেব করা হয়। যার কারণে এর ওপর নিবিড় নজর রাখে অর্থনীতিবিদ ও কেন্দ্রীয় ব্যাংকগুলো।

ম্যালপাস বলেন, এখনও ইউরোপের অনেক দেশ রাশিয়ার তেল ও গ্যাসের প্রতি অতি নির্ভরশীল। পশ্চিমা দেশগুলো রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরতা কমাতে চাপ অব্যাহত রাখারও পরও পরিস্থিতি বদলায়নি।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT