1. pundrotvnews@gmail.com : admin :
সব এলাকা পুনরুদ্ধার না করা পর্যন্ত লড়াই চলবে: জেলেনস্কি। ভিডিও - Pundro TV
রবিবার, ২৬ জুন ২০২২, ০২:৫০ পূর্বাহ্ন

সব এলাকা পুনরুদ্ধার না করা পর্যন্ত লড়াই চলবে: জেলেনস্কি। ভিডিও

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ২৫ মে, ২০২২
dvdfgfd

ইউক্রেনের সব অঞ্চল পুনরুদ্ধার না করা পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

dvdfgfd

ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে দর্শকদের সঙ্গে কথা বলার সময় তিনি এ কথা বলেন।

জেলেনস্কি বলেন, তিনি শুধু ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি কথা বলতে ইচ্ছুক, মধ্যস্থতাকারীদের মাধ্যমে নয়। তিনি বলেন, রুশ প্রেসিডেন্ট বাস্তবতা বুঝতে পারলে সংঘাত থেকে একটি কূটনৈতিক উপায় খুঁজে বের করার সম্ভাবনা ছিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরু করার আগে মস্কোর উচিত ছিল, তার সৈন্যদের আগের জায়গায় ফিরিয়ে নেওয়া।

তিনি বলেন, রাশিয়া ইউক্রেনের সঙ্গে তার আলোচনার বিষয় নিয়ে খেলছে।

এদিকে গত ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ কবে থামবে, তার ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। এই যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতি হুমকির মুখে পড়েছে। অবিলম্বে যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে আহ্বান জানানো হচ্ছে। শান্তি প্রতিষ্ঠায় তুরস্ক ও বেলারুশে রাশিয়া ও ইউক্রেনের নেতারা একাধিকবার বৈঠক করলেও তাতে কার্যত কোনো ফল আসেনি। আলোচনা বর্তমানে বন্ধ রয়েছে। এই যুদ্ধের ফলে নিত্যপণ্যের দাম বেড়ে চলেছে। ফলে ইউক্রেন থেকে প্রায় ৬০ লাখ মানুষ পালিয়ে গেছেন। বহু মানুষ হতাহত হয়েছেন।

অপরদিকে রুশ আগ্রাসনের মুখে ইউক্রেনের সামরিক বাহিনীর সক্ষমতা বাড়াতে ৫৩৫ মিলিয়ন (৫৩ কোটি ৫০ লাখ) ডলার অর্থ সহায়তা দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইউরোপীয় ইউনিয়ন মঙ্গলবার নতুন করে ইউক্রেনকে ওই অর্থ সহায়তা দেওয়ার বিষয়টি অনুমোদন করেছে।

এ নিয়ে ইউক্রেনকে এ পর্যন্ত ২১৪ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তা দিতে যাচ্ছে ইইউ।

এক বিবৃতিতে ইইউ জানিয়েছে, রুশ আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনের স্বাধীনতা রক্ষা করতে এ অর্থ সহায়তা দিচ্ছে ইউরোপীয় কাউন্সিল।

ইইউর  ৫০০ মিলিয়ন ইউরোর মধ্যে থেকে ৪৯০ মিলিয়ন ইউরো দিয়ে সামরিক অস্ত্র এবং বাকি ১০ মিলিয়ন ইউরো দিয়ে আত্মরক্ষার সরঞ্জাম, ওষুধ ও জ্বালানি কিনবে ইউক্রেন।

ইইউর পররাষ্ট্র নীতিবিষক প্রধান জোসেপ বোরেল বলেন, ইউক্রেন আজ যুদ্ধক্ষেত্রে আগামীকালের ইতিহাস রচনা করছে।

তিনি আরও বলেন, যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত ইউক্রেনকে সহায়তা দিয়ে যাবে ইইউ।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক আগ্রাসন চালিয়ে যাচ্ছে রাশিয়া। এরই মধ্যে মারিউপোলসহ বেশ কয়েকটি অঞ্চল নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে গেছে রাশিয়া।

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১
Developed By Bongshai IT