1. shahajahanbabu@gmail.com : admin :
আন্দোলনের রূপরেখা প্রণয়নে রাজনৈতিক দলের সাথে বিএনপির সংলাপ শুরু - Pundro TV
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৪৭ অপরাহ্ন



আন্দোলনের রূপরেখা প্রণয়নে রাজনৈতিক দলের সাথে বিএনপির সংলাপ শুরু

পুন্ড্র.টিভি ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ২৫ মে, ২০২২

ঐক্যবদ্ধ আন্দোলনের রুপরেখা প্রণয়নে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। গতমঙ্গলবার গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলন দলের স্থায়ী কমিটির এই সিদ্ধান্তের কথা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একইসাথে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার সাথে বৈঠকের মাধ্যমে আলোচনা শুরুও করেছেন বিএনপি মহাসচিব।

আলোচনা কী ২০ দলীয় জোটের সাথে হবে না অন্যান্য দলের সাথেও হবে- এরকম প্রশ্নের জবাবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সকলের সঙ্গেই হবে, অল দ্যা পলিটিক্যাল পার্টিসের সঙ্গে। জামায়াতে ইসলামীর সঙ্গে হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই, তাদের সাথে কথা না বললে কেমন করে হবে। সকলের সঙ্গেই তো কথা বলতে হবে।

সংলাপের উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, আলোচনার মূল্য উদ্দেশ্য হচ্ছে- গণতন্ত্র পুনরুদ্ধার এবং এই ফ্যাসিবাদী সরকার যারা মানুষের সমস্ত অধিকার, ভোটের অধিকার কেড়ে নিয়েছে এবং আজকের অর্থনীতি, দেশের সমস্ত প্রতিষ্ঠান ধবংস করে ফেলেছে সেই সব প্রতিষ্ঠানগুলোকে ফিরিয়ে আনা, জনগণের অধিকার, ভোটের অধিকার প্রতিষ্ঠা করা।

তিনি আরও বলেন, আমাদের মূল দাবিগুলো হচ্ছে- প্রথমত: দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ সমস্ত রাজবন্দিদের মুক্তির দাবি, দ্বিতীয়ত: সরকারকে পদত্যাগ করতে হবে, পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে, তৃতীয়: সংসদ বাতিল করতে হবে এবং তারপরে পুনর্গঠিত নির্বাচন কমিশনের মাধ্যমে সকলের কাছে গ্রহণযোগ্য, অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে হবে। সেই নির্বাচনের মধ্য দিয়ে সংসদ এবং সরকার গঠন হবে।  আমাদের পক্ষ থেকেিএই দাবিগুলো থাকবে। এখন অন্যান্যগুলোর সঙ্গে এই আলোচনা করব এবং তাদের অন্যান্য দাবি নিয়ে একক দাবিনামা তৈরি করা হবে। একক দাবির প্রেক্ষিতে আমরা ঐক্যবদ্ধ আন্দোলন শুরু করবো।

স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৬ মে ঢাকা ছাড়া সকল মহানগর ও জেলা সদরে বিএনপি ও অঙ্গসংগঠনগুলো যৌথভাবে বিভোক্ষ সমাবেশ করবে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনুসসহ দেশে সিনিয়র সিটিজেনদের সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসম্মানজনক বক্তব্যের প্রতিবাদে এই বিক্ষোভ হবে বলে জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বন্যায় দূর্গতদের পাশে দাঁড়ানোর আহবান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, স্থায়ী কমিটির সভায় দুর্গত এলাকায় সরকারি ত্রাণ তৎপরতার একেবারেই অপ্রতুল হওয়ায় অসন্তোষ প্রকাশ করা হয়। একদিকে যখন বন্যা দূর্গত মানুষের ত্রাণের জন্য আহাজারি করছে সেই সময়ে জনৈক মন্ত্রীর ত্রাণ বিতরণের সময় সাহায্য প্রার্থী হাজার মানুষের ওপর পুলিশি লাঠিচার্জের ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

বন্যার্তদের উপরে এই আক্রমণ আওয়ামী লীগের স্বভাবজাত অমানবিক ও সন্ত্রাসী কার্যকলাপের প্রতিফলন। সিলেটের বন্যা উপদ্রুত এলাকায় বিএনপির পক্ষ থেকে দূর্গত মানুষের পাশে দাঁড়ানো এবং ত্রাণ কার্যপরিচালনার জন্য স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুকে দায়িত্ব দেয়া হয়েছে। বৃহত্তর সিলেট জেলার বিএনপি ও অঙ্গসংগঠনের সকল নেতা-কর্মীদের বন্যা দূর্গত মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানানো হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের সন্ত্রাসী হামলার ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে সন্ত্রাসীদের গ্রেফতারের দাবি জানান বিএনপি মহাসচিব।

https://www.facebook.com/pundrotvbd/videos/357185379841760

সংবাদটি শেয়ার করুন

এ সম্পর্কিত আরো সংবাদ



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২
Developed By ATOZ IT HOST